স্পেনে করোনায় মৃতদের স্মরণে ১০ দিনের রাষ্ট্রীয় শোক

  কবির আল মাহমুদ, স্পেন থেকে ২৮ মে ২০২০, ১১:৪৫:৩১ | অনলাইন সংস্করণ

প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ন্ত্রণে নিয়ে এসেছে স্পেন। দেশটিতে সর্বশেষ গতকাল বুধবার করোনায় একজনের মৃত্যু ঘটেছে।

এ পর্যন্ত দেশটিতে ২৭ হাজার ১১৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা।

এবার করোনায় মৃত ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে ১০ দিনের বিশেষ শোক ঘোষণা করেছে দেশটির সরকার।

বুধবার থেকে শুরু হয়ে আগামী ১০ দিন অর্থাৎ ৫ জুন পর্যন্ত দেশজুড়ে জাতীয় শোক পালন করা হবে বলে মঙ্গলবার দেশটির মন্ত্রিসভার এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে জানান সরকারের মুখপাত্র মারিয়া জেসুস।

এ ছাড়া রয়েছে বিশেষ কিছু কার্যক্রমের আয়োজন।

মারিয়া জেসুস বলেন, এই সময়ে দেশের সরকারি সব ভবনে পতাকা অর্ধনমিত রাখা হবে। নৌবাহিনীর জাহাজেও পতাকা অর্ধনমিত থাকবে।

উল্লেখ্য, বিশ্বে যে কয়টি দেশ করোনার ভয়াবহ তাণ্ডবের করুণতম দৃশ্য দেখেছিল, স্পেন ছিল সেই তালিকার একদম প্রথম সারিতে। মাত্র কয়েক দিন আগেও এই বৈশ্বিক মহামারীর কারণে মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইউরোপের অত্যন্ত শিল্পোন্নত ও অর্থনৈতিক সমৃদ্ধশালী এ দেশটি।

দেশটির চিকিৎসা, শিক্ষা, শিল্প, কৃষি, খেলাধুলাসহ অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক কোনো সেক্টরই বাদ যায়নি করোনার ছোবল থেকে।

তবে বিগত দুই সপ্তাহ ধরে স্পেনের করোনা পরিস্থিতিতে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। স্পেন এখন করোনার বিরুদ্ধে জয়ী রাষ্ট্র।

ওয়ার্ল্ডওমিটারসে দেয়া তথ্যানুযায়ী, প্রাণঘাতী করোনাভাইরাসে সারাবিশ্বে আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে স্পেন। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৮৩ হাজার ৮৪৯ জন। এদের মধ্যে এক লাখ ৯৬ হাজার ৯৫৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। নতুন করে আক্রান্তের সংখ্যা নেই বললেই চলে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত