চাঁদপুরে ফোন পেলেই ছুটে যাচ্ছেন একঝাঁক তরুণ

  চাঁদপুর প্রতিনিধি ২৮ মে ২০২০, ১২:১৫:২৪ | অনলাইন সংস্করণ

করোনার এই দুর্যোগে চাঁদপুর শহরের ফোন পেলেই ছুটে যাচ্ছেন একঝাঁক তরুণ।

রাত-দিন যখনই ফোন পাচ্ছেন তাৎক্ষণিক ছুটে গিয়ে রোগীর উদ্দেশে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন তারা।

ওই তরুণরা একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেছেন যার নাম - কুইক রেসপন্স ডিউরিং ক্রাইসিস, সংক্ষেপে কিউআরসি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক সভাপতি স্থানীয় জেলা আ’লীগ নেতা ও চাঁদপুর পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েলের উদ্যোগে কিউআরসি সেবা চালু হয়েছে।

গত আড়াই মাস ধরে চাঁদপুর পৌর এলাকায় চলা এই কার্যক্রম জেলা সদরের সব মহলে প্রশংসিত হচ্ছে ও ব্যাপক সাড়া জাগিয়েছে।

এ সেবার মাধ্যমে নানা শ্রেণির মানুষের কাছে দ্রুত ওষুধ পৌঁছে যাচ্ছে। এ সেবায় ২৪ ঘণ্টাই চিকিৎসকের পরামর্শ গ্রহণের জন্য হেল্পলাইন চালু করা হয়েছে।

তিন শিফটে ২৮ চিকিৎসক স্বাস্থ্যসেবার পরামর্শ দিচ্ছেন। চাঁদপুর পৌর এলাকার মধ্যে অবস্থিত যারা ওষুধ সংগ্রহ করতে পারছেন না, তাদের বিনামূল্যে ওষুধ সরবরাহের ব্যবস্থাসহ অসুস্থ রোগীদের জন্য জরুরি পরিবহন ব্যবস্থা দেয়া হচ্ছে।

শুধু তাই নয়, লকডাউনে ঘরবন্দি বাসিন্দারা কিউআরসির হেল্পলাইনে ফোন করলেই তাদের বাসায় পৌঁছে যাচ্ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি। মোবাইলে টাকা লোড, প্রিপেইড বিদ্যুৎ বিল পরিশোধ করে দেয়া হচ্ছে।

করোনায় কেউ মারা গেলে তার লাশ দাফনে ব্যবস্থা করছে এই সেবা সংগঠনটি।

এ ছাড়া শহরের বিভিন্ন স্থানে ফ্রি মাস্ক ও স্যানিটাইজার সামগ্রী প্রদানসহ বিভিন্ন জনহিত কাজ করছেন এ সংগঠনের সদস্যরা।

এ বিষয়ে অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল বলেন, লকডাউনের কারণে শহরে যানচলাচল, দোকানপাট, সরকারি-বেসরকারি অফিস, স্কুল-কলেজ বন্ধ রয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় আমাদের কিউআরসি টিম মানুষের সেবায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

সেবাকর্মী বাঁধন জানান, এই সংগঠনের প্রায় অর্ধশতাধিক সেবাকর্মী ৩০টি মোটরসাইকেলযোগে প্রতিদিন চাঁদপুর শহরসহ জেলার বিভিন্ন স্থানে নির্ধারিত হটলাইনের কল অনুযায়ী সেবা কর্যক্রমে অংশ নিচ্ছেন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত