স্বাস্থ্যব্যবস্থার ওপর চাপ সৃষ্টির আশঙ্কা

  যুগান্তর রিপোর্ট ২৯ মে ২০২০, ০৩:৪৫:৫৮ | অনলাইন সংস্করণ

সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য প্রযোজ্য বিধি-বিধানের সঠিক প্রয়োগ না হলে রোগীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধির শঙ্কা রয়েছে।

যা স্বাস্থ্যব্যবস্থার ওপর ভীষণ চাপ সৃষ্টি করতে পারে। জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ষষ্ঠ সভার সুপারিশের সার সংক্ষেপে এসব কথা জানানো হয়েছে।

পরামর্শক কমিটির সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- কোভিড-১৯ একটি সংক্রামক রোগ, যা হাঁচি কাশি ও সংস্পর্শের মাধ্যমে ছড়ায়।

জনসমাগম এ রোগের বিস্তারের জন্য সহায়ক। বিজ্ঞপ্তিতে বলা হয়- পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা হচ্ছে রোগ সংক্রমণ সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে রোগ বৃদ্ধির আশঙ্কা থাকে।

জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি এ বিষয়ে ৭ মে পরামর্শ দিয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুনির্দিষ্টভাবে কোভিড-১৯ রোগে হাইড্রোক্সিক্লোরোকুইন নামের ওষুধ ব্যবহারের ঝুঁকি সম্বন্ধে নির্দেশনা দিয়েছে।

ইতোমধ্যেই ইউরোপীয় ইউনিয়নে এ ওষুধের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি কোভিড-১৯ রোগের চিকিৎসার গাইডলাইনে এ ওষুধ না রাখার পরামর্শ দিচ্ছে।

আইভারমেকটিন, কনাভালোসেন্ট প্লাজমা ও অন্যান্য অননুমোদিত ওষুধ কেবল সুনির্দিষ্টভাবে অনুমোদিত ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে ব্যবহার না করার সুপারিশ করছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত