মাস্ক পরে ব্যায়াম করলে হতে পারে বিপদ

  লাইফস্টাইল ডেস্ক ২৯ মে ২০২০, ১৫:৫৯:২৯ | অনলাইন সংস্করণ

মাস্ক পরে ব্যায়াম, ছবি সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন সবাই মাস্ক ব্যবহার করছেন। তবে মাস্ক পরে ভারী কাজ ও ব্যায়াম না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, মাস্ক পরে শরীরচর্চা করলে শরীরে অক্সিজেন কমে গিয়ে বিপদের ঝুঁকি বাড়ছে!

সম্প্রতি ২৬ বছরের এক চীনা তরুণ মাস্ক পরে ২.৫ মাইল দৌড়ানোর পর আচমকা জ্ঞান হারিয়ে ফেলেন। দ্রুত তাকে উহান সেন্ট্রাল হাসপাতালে নিয়ে যাওয়ার পর অস্ত্রোপচার করে সুস্থ করে তোলা হয়। আবার চীনের একটি স্কুলে মাস্ক পরে মাঠে দৌড়াদৌড়ি করার সময় তিন স্কুলছাত্রের মৃত্যু হয়।

তা হলে কি মাস্ক পরবেন না?

করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

তবে ফাঁকা জায়গায় একা ভারী কাজকর্ম বা শরীরচর্চা করার সময় মাস্ক না পরাই ভালো বলে মনে করেন ফিজিক্যাল মেডিসিনের চিকিৎসক মৌলী মাধব ঘটক।

তিনি বলেন, ব্যায়ামের সময় সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যায়াম করুন। এ সময় মাস্ক পরবেন না।

তিনি আরও বলেন, ব্যায়ামের সময় মাস্ক পরলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ার ঝুঁকি থাকে। যাদের হাঁপানির সমস্যা কিংবা আইএলডির মতো ক্রনিক ফুসফুসের অসুখ আছে, তারা ভারী কাজ বা শরীরচর্চার সময় মাস্ক পরবেন না। তবে তারা অন্য সময় লোকজনের মাঝে থাকলেই মাস্ক পরবেন।

এ ছাড়া যেসব শিশুর অ্যালার্জিজনিত হাঁপানি বা জন্মগত হার্টের অসুখসহ কোনো সমস্যা আছে তাদের মাস্ক ব্যবহারের আগে বাবা-মা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তাদের জন্য সাধারণ মাস্ক পরা ভালো।


তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত