হু'র সঙ্গে সম্পর্ক ছিন্ন আমেরিকার, অনুদান যাচ্ছে অন্য খাতে

  অনলাইন ডেস্ক ৩০ মে ২০২০, ০৯:০২:৪৩ | অনলাইন সংস্করণ

চীনকে আড়াল করতে গিয়ে বিশ্বকে করোনার সঙ্কটের মুখে ঠেলে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হু'র বিরুদ্ধে এ অভিযোগ এনে অনুদান স্থগিত করেছিলেন গত মাসে। খবর সিএনএনের।

গত ১৮ মে হুকে ৩০ দিন সময় দিয়ে বলেছিলেন, এর মধ্যে ‘উল্লেখযোগ্য কোনও অগ্রগতি’ না হলে সদস্যপদ প্রত্যাহারের কথা ভাববে আমেরিকা।

কিন্তু আলটিমেটামের ১২ দিন পরই শুক্রবার চরম সিদ্ধান্ত নিয়ে ফেললেন ট্রাম্প। ঘোষণা করলেন, হু'র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে তার দেশ।

কারণ, করোনা মহামারী নিয়ে আমেরিকার উদ্বেগ সত্ত্বেও নিজেদের প্রয়োজনীয় সংস্কার করেনি তারা।ট্রাম্প বলেছেন, হু'র তহবিলের অর্থ এখন অন্য খাতে ব্যবহার করা হবে।

যুক্তরাষ্ট্র স্বাস্থ্য সংস্থাটির তহবিলে বছরে সর্বোচ্চ অনুদান (৪৫ কোটি ডলার) দিত। ফলে নিঃসন্দেহে সমস্যায় পড়ল হু।

ট্রাম্পের দাবি, চীনে যখন ভাইরাসটা প্রথম পাওয়া গেল, তখন সে দেশের কর্মকর্তারা নিজেদের দায়বদ্ধতার কথা ভুলে হুকে চাপ দিয়েছেন যাতে তারা বিশ্বকে ভুল পথে চালিত করে। চীন সরকারের ভুলের মাসুল দিচ্ছে বিশ্ব।

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা এখন প্রায় ১ লাখ ৪ হাজার। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে প্রায় সাড়ে ২৫ হাজার সংক্রমণের খবর পাওয়া গেছে, মারা গেছে সহস্রাধিক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত