বানর ছিনিয়ে নিল করোনা রোগীর নমুনা, চিবিয়ে খেলো গ্লাভস

  অনলাইন ডেস্ক ৩০ মে ২০২০, ১৩:৫৯:৫৭ | অনলাইন সংস্করণ

হাসপাতালের টেকনিশিয়ানের ওপর হামলা চালিয়ে ৩ করোনা রোগীর রক্তের নমুনার ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে গেল একটি বানর।

শুধু নমুনাই ছিনতাই করেনি এটি, সার্জিক্যাল কিছু গ্লাভসও সঙ্গে নিয়ে গেছে। আর এই ঘটনায় এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে এলাকাবাসীর মধ্যে আশঙ্কা বিরাজ করছে।

সম্প্রতি ভারতের উত্তর প্রদেশের মীরাট মেডিকেল কলেজ হাসপাতালে অদ্ভুত এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও বার্তা সংস্থা রয়টার্স।

গার্ডিয়ান জানায়, ঘটনাটি তিনদিন আগের হলেও বানরের সেই বাঁদরামির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে শুক্রবার হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে।

ঐ ল্যাব টেকনিশিয়ান জানিয়েছেন, ক্যাম্পাসে হেঁটে যাওয়ার সময় বানর তার ওপর লাফিয়ে পড়ে ৪ জন কোভিড-১৯ রোগীর রক্তের নমুনা ও সার্জিক্যাল গ্লাভসগুলো নিয়ে চম্পট দেয়।

এদিকে ভাইরাল এক ভিডিওতে দেখা গেছে, বানরটি একটি গাছে চড়ে বসে গ্লাভস চিবিয়ে খাওয়ার চেষ্টা করছে।

ভিডিওটি নিয়ে নেটিজেনরা হাস্যরসে মেতে উঠলেও স্থানীয়ভাবে নতুন আশঙ্কার সৃষ্টি হয়েছে।

তাহলো - ছিনিয়ে নেয়া করোনা রোগীদের রক্তের নমুনাগুলো হাসপাতালের পাশের আবাসিক এলাকায় নিয়ে বানরটি ফেলে দিলে সেখান থেকে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে, রক্তের নমুনার শিশিগুলো বানর খুলে না ফেললে কোনো বিপদ নেই। তবে বানর সেগুলো খুলে ফেলেছে কিনা সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

তবে ভাইরাস সংক্রমণের বিষয়ে স্থানীয়দের আশ্বস্ত করেছেন ওই হাসপাতালের প্রধান চিকিৎসক এসকে গ্রেগ।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই চিকিৎসক বলেছেন, করোনাভাইরাস রক্তের নমুনা ঠাণ্ডা এবং মুখ বন্ধ শিশিতে খুব সুরক্ষিতভাবেই বহন করা হয়। এ থেকে আশেপাশের মানুষের ভাইরাস সংক্রমণ নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই।

তিনি আরও জানান, রক্তের নমুনা থেকে বানরটির শরীরে করোনা সংক্রমণ ঘটবে এমনটা ভাবার প্রয়োজন নেই। কারণ মানুষ থেকে বানরের করোনাভাইরাস সংক্রমণ হতে পারে বৈজ্ঞানিক গবেষণায় এর প্রমাণ মেলেনি এখনও। যেহেতু করোনা রোগীর লালারস ছিল না ওই ব্যাগে সেহেতু এ থেকে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলা বক্তব্য অযৌক্তিক।

সার্জিক্যাল গ্লাভস চিবিয়ে খাওয়ার বানরের চেষ্টার সেই ভিডিও -

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত