বেশ কিছু পরিবর্তন নিয়ে ফের লকডাউন বাড়াল ভারত

  অনলাইন ডেস্ক ৩০ মে ২০২০, ২১:৪২:২৬ | অনলাইন সংস্করণ

ভারতে কেবল শুক্রবারেই করোনায় আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৮ হাজার। এর আগের দিনগুলোতে এ সংখ্যা ৬ হাজারের মধ্যে ছিল।

এমন পরিস্থিতিতে দেশজুড়ে ফের লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে জারিকৃত লকডাউনের মেয়াদ পঞ্চম দফায় আরও ১ মাস বৃদ্ধি করেছে দেশটি।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশজুড়ে চলমান লকডাউনের মেয়াদ আজ ৩০ মে শেষ হওয়ার কথা ছিল। সেই মেয়াদকে বাড়িয়ে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির ঘোষণা দিল ক্ষমতাসীন বিজেপি সরকার।

তবে এবারের লকডাউন বিষয়ে বেশ কিছু পরিবর্তন এনেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এবারের লকডাউনে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়া অন্যান্য স্থানে শপিংমল, রেস্তোরাঁ এবং মন্দির-মসজিদ আগামী ৮ জুন থেকে খোলা থাকবে। কিন্তু কন্টেইনমেন্ট জোন বা সিল এলাকায় কোনো মল বা রেস্তোরাঁ খোলা রাখা যাবে না।

আর জুলাই মাসে করোনা পরিস্থিতি বিবেচনা করে সিনেমা হল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক বিমান চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়া পঞ্চম ধাপের লকডাউনে রাতে জারি করা কারফিউর সময় সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টার পরিবর্তে রাত ৯টা থেকে সকাল ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে।

এছাড়া অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে ও মানুষের জীবনযাত্রা স্বাভাবিক করতে বিভিন্ন এলাকাকে কয়েক ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে এবারের লকডাউনে।

ঝুঁকিপূর্ণ হিসাবে রেড জোন এলাকাগুলোতে বিধি-নিষেধ আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। কমঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করার কথা বলা হয়েছে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, কলকাতা২৪

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত