শিশুদের করোনার উপসর্গ দেখা দিলে করণীয়

  লাইফস্টাইল ডেস্ক ৩১ মে ২০২০, ১২:২২:০৬ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

মহামারী করোনাভাইরাসে বয়স্কদের পাশাপাশি আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশুরা। শিশুদের করোনার উপসর্গ দেখা দিলে সতর্ক হতে হবে।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের ‘কোভিড-১৯ ও টিকাদান: অভিভাবকদের যা জানা প্রয়োজন’ শীর্ষক প্রতিবেদনে শিশুদের করোনার উপসর্গ দেখা দিলে কী করা উচিত তা তুলে ধরা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সন্তানের গলাব্যথা, সর্দি অথবা জ্বরের উপসর্গ দেখা দিলে চিকিৎসকের কাছ থেকে ফোনে পরামর্শ নিন। যদি শ্বাসকষ্ট দেখা দেয় বা অস্বাভাবিক অসুস্থ পড়ে তা হলে কাছাকাছি কোনো হাসপাতালে নিতে জরুরি নম্বরে ফোন দিন।

ইউনিসেফ বলছে, আক্রান্ত বেশিরভাগ শিশুর ক্ষেত্রেই তেমন কোনো উপসর্গ দেখা যায়নি। তবে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকাদের সংক্রমণ থেকে রক্ষা করা জরুরি।

ইউনিসেফ আরও জানায়, শিশুর মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে ও আক্রান্ত হলে তাকে বাড়িতেই রাখুন। তবে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

ইউনিসেফের প্রতিবেদনে আরও বলা হয়, শ্বাসতন্ত্রের অন্য সংক্রমণ যেমন ফ্লু দেখা দিলে দ্রুত স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ নিন, জনসমাগম স্থলে না যাওয়ার চেষ্টা করুন।

এ সময় শিশুদের বয়স্কদের সংস্পর্শ থেকে অথবা পরিবারে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কাছ থেকে দূরে রাখুন।

ইউনিসেফ বলছে, শিশুর জ্বর, সর্দি অথবা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলে করোনাভাইরাস পরীক্ষার কোনো প্রয়োজন নেই।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত