করোনার টিকা আবিষ্কারে রাশিয়া-সৌদির যৌথ উদ্যোগ 

শিগগিরই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

  অনলাইন ডেস্ক ০১ জুন ২০২০, ১২:৪৭:১৫ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের টিকা আবিষ্কারে রাশিয়ার বিজ্ঞানীদের সঙ্গে কাজ করছেন সৌদি আরবের স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।

সোমবার মস্কোতে যৌথ সংবাদ সম্মেলনে পরীক্ষামূলক টিকাটির ব্যাপারে বিস্তারিত জানানোর কথা রয়েছে। খবর আরব নিউজের।

দেশ দুটির যৌথ অর্থায়ন ও উদ্যোগে এফিভাভির নামে করোনা মোকাবেলায় একটি নতুন টিকা খুব শিগগির মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানিয়েছে রাশিয়া।

টিকা তৈরিতে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে সৌদি আরবের বেশ কয়েকটি প্রকল্পের অর্থ বিনিয়োগ করা হয়েছে।

আরডিআইএফ জানিয়েছে, করোনা চিকিৎসায় পরীক্ষামূলক এ টিকা খুবই কার্যকর সাফল্য দেখিয়েছে। মানবদেহে প্রয়োগের পরীক্ষায়ও এটি অভাবনীয় ফল দেখাবে।

এরই মধ্যে পরীক্ষামূলক এ টিকা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়েছে।

এ প্রকল্পের প্রধান কিরিল ডিমিত্রিভ সাংবাদিকদের জানান, টিকাটি প্রথমে রাশিয়ায় মানবদেহে প্রয়োগ করা হবে। এর ফল ভালো হলে এটি পরে সৌদি আরবেও মানবদেহে প্রয়োগ করে এর গুণাগুণ বিচার করা হবে।

এতে সফলতা এলে দুই দেশের কোভিড-১৯ রোগীদের এ টিকা দেয়া হবে।

এফিভাভির নামে পরীক্ষামূলক ওই টিকা রাশিয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালে করোনার চিকিৎসায় সবচেয়ে কার্যকর ওষুধ হিসিবে পরীক্ষিত।

এ টিকাটি ২০১৪ সাল থেকে জাপানে ইনফ্লোয়েঞ্জায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের ওষুধ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

চীনা কোভিড-১৯ রোগীদের প্রয়োগ করা ফ্যাভিপিরাভির নামে ওষুধটির ওপর ভিত্তি করে নতুন করোনা প্রতিষেধক এফিভাভির তৈরি করেছে রাশিয়া।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত