বড়লেখায় প্রবাসীদের ডাকে ৭ দিনে ৫ লাখ টাকা সংগ্রহ

  আব্দুর রব, বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি ০১ জুন ২০২০, ২৩:২১:১০ | অনলাইন সংস্করণ

বড়লেখার একটি হাইস্কুলের প্রাক্তন শিক্ষার্থী তারা। থাকেন দূর প্রবাসে। করোনাভাইরাসের কারণে সেখানেও তারা কর্মহীন। রয়েছেন অন্তহীন কষ্টে। তাতে কী?

দেশের সংকটগ্রস্ত মানুষের কথা ভুলে যাননি। সংকটে পড়া এলাকার মানুষের পাশে দাঁড়ানোর জন্য প্রথমে উদ্যোগ নেন প্রবাসীদের কয়েকজন। আর তাদের ডাকেই সাড়া দিয়ে একে একে এগিয়ে আসেন দেশে-বিদেশে থাকা একই বিদ্যালয়ের প্রায় ৩ শতাধিক প্রাক্তন শিক্ষার্থী।

সবাই মিলে মাত্র ৭ দিনে সংগ্রহ করলেন ৫ লাখ ১৫ হাজার টাকা। আর সে টাকা দিয়ে খাদ্যসামগ্রী কিনে তা সহস্রাধিক কর্মহীন ও অসহায় মানুষদের মধ্যে বিতরণ করেছেন।

বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের কারণে থমকে গেছে জনজীবন। ফলে মানুষ হয়ে পড়েছেন ঘরবন্দি। এসব মানুষের পাশে দাঁড়ানোর জন্য গত ৭ মে উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের কাঁঠালতলী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও ফ্রান্স প্রবাসী সাজিদ রুহেল ও মোহাম্মদ জুয়েল আমিনসহ কয়েকজন প্রবাসী প্রথমে উদ্যোগ নেন।

ফ্রান্স প্রবাসী প্রাক্তন শিক্ষার্থী সাজিদ রুহেল জানান, করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব থমকে গেছে। আমাদেরও কাজকর্ম নেই। সারাক্ষণ ঘরে থাকতে হচ্ছে। সংকটের এই সময়ে দেশের মানুষের কথা চিন্তা করে তাদের জন্য কিছু একটা করার ইচ্ছা জাগে। এরপর আমি যে হাইস্কুলে পড়ালেখা করেছি সেই স্কুলের সবার দৃষ্টি আকর্ষণ করে ফেসবুকে একটি পোস্ট দেই। এরপর বিষয়টি কয়েকজন প্রবাসীকে শেয়ার করি। আমরা ফেসবুকে একটি গ্রুপ খুলি। এতে ব্যাপক সবার সাড়া মেলে। এরপর দেশ-বিদেশে থাকা সবাই সাতদিনে আমরা ৫ লাখ টাকা সংগ্রহ করেছি। কল্পনা করিনি, এতো তাড়াতাড়ি সবাই সাড়া দেবে। মানুষের দুর্দিনে তাদের পাশে দাঁড়াতে পেরে ভালো লাগছে।

প্রাক্তন শিক্ষার্থী শিক্ষক ইমন চৌধুরী, ব্যবসায়ী নাজিম উদ্দিন ও কুয়েত প্রবাসী নজরুল ইসলাম বলেন, করোনা ভাইরাসের কারণে খেটে খাওয়া ও নিম্নআয়ের মানুষ কষ্টে রয়েছেন। তাদের কথা ভেবে কয়েকজন প্রবাসী তাদের জন্য খাদ্যসামগ্রী বিতরণের উদ্যোগ নেন। এরপর আমরা যারা কাঁঠালতলী হাইস্কুলে লেখাপড়া করেছি, তারা সবাই এগিয়ে আসি।

কার্যক্রমের প্রধান সমন্বয়ক শিক্ষক মোহাম্মদ ছয়ফুল হক জানান, সবাই মিলে মাত্র সাতদিনে ৫ লাখ ১৫ হাজার টাকা সংগ্রহ করে খাদ্য সামগ্রী কিনে দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের ১০০০ পরিবারে বিতরণ করা হয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও স্কুলের সভাপতি মুহাম্মদ সিরাজ উদ্দিন জানান, দেশের এই সংকটে কাঁঠালতলী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা যে উদ্যোগ নিয়েছেন, তা নিঃসন্দেহে মহৎ। তাদের মতো সবাই এগিয়ে এলে অসহায় মানুষ খাদ্য সংকটে পড়বে না। তাদের এই উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত