করোনা: কানাডায় ১৫ জুনের মধ্যে মারা যেতে পারেন ৯৪০০ মানুষ

  রাজীব আহসান, কানাডা থেকে ০৫ জুন ২০২০, ১৫:৪৯:৫৪ | অনলাইন সংস্করণ

কানাডায় আগামী ১৫ জুনের মধ্যে প্রাণঘাতী করোনাভাইরাসে ৯ হাজার ৪০০ জন মানুষ মারা যেতে পারেন বলে আগাম পরিসংখ্যান দিয়েছেন কানাডার চিফ পাবলিক হেলথ অফিসার ড. থেরেসা ট্যাম।

স্থানীয় সময় বৃহস্পতিবার ড. থেরেসা ট্যাম ও তার সহযোগী ডা. হাওয়ার্ড এনজু দেশটির আগামী ১০ দিনের করোনা পরিস্থিতি কেমন হতে পারে তার পরিসংখ্যান তুলে ধরেন বলে জানিয়েছে কানাডার স্থানীয় গণমাধ্যম সিবিসি নিউজ।

ওই মডেলিং পরিসংখ্যানের ওপর এক ব্রিফিংয়ে ড. থেরেসা ট্যাম বলেন, কানাডায় আগামী ১৫ জুনের মধ্যে ৯৭ হাজার ৯৯০ জন থেকে ১ লাখ ৭ হাজার ৪৫৪ মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। এবং এই সময়ের মধ্যে ৭ হাজার ৭০০ জন থেকে ৯ হাজার ৪০০ জনের প্রাণ কেড়ে নেবে এ ভাইরাস।

ট্যাম ও এনজু আরও জানান, গত ১৪ দিনে কানাডায় মোট আক্রান্ত করোনা রোগীর মধ্যে ৯০ শতাংশের বেশি অন্টারিও ও কুইবেকের। কিন্তু দেশটির প্রিন্স অ্যাডওয়ার্ড আইল্যান্ড, উত্তর-পশ্চিমাঞ্চল এবং ইউকনে এখনও পর্যন্ত কোনো সংক্রমণ ঘটেনি। এ ছাড়া নুনাভাতে আজ পর্যন্ত কোনো করোনা রোগীর সন্ধান পাওয়া যায়নি।

করোনায় মৃতদের বিষয়ে পরিসংখ্যানে বলা হয়, কানাডায় এ পর্যন্ত মোট মৃত্যুর ৯৪ শতাংশই ৬০ বা তার বেশি বয়সের। ওই বয়সের ৭১ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছে, যা সংখ্যায় ৮ হাজার ৭৪২ জন। এদের মদ্যে ৬১ শতাংশ অর্থাৎ ১ হাজার ৭২১ জনকে আইসিইউতে চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রসঙ্গত কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ তথ্যানুযায়ী, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ৭২৬ জন। মারা গেছে ৭ হাজার ৬৩৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫১ হাজার ৭৩৯ জন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত