এবারের হজে মুসল্লি ১ হাজারের কম

  যুগান্তর ডেস্ক ২৩ জুন ২০২০, ১৫:১৭:২৬ | অনলাইন সংস্করণ

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এবার সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। হজে এবার এক হাজারেরও কম লোক অংশ নেবেন বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে টেলিফোনে তিনি এ তথ্য জানান।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার সন্ধ্যায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনকে টেলিফোন করেন। এ সময় কোভিড ১৯-এর কারণে ঐতিহ্যগত হজ বাতিলের বিষয়টি অবহিত করেন। এবার হজে এক হাজারেরও কম লোক (দেশি-বিদেশি) অংশ নেবেন বলেও জানান সৌদির মন্ত্রী। পরে ড. মোমেন এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান।

এর আগে ১৪ জুন দুই মন্ত্রীর মধ্যে টেলিফোন আলাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি আবার ফোন করবেন।

প্রসঙ্গত এবার সৌদি আরবে যারা অবস্থান করছেন, শুধু তারাই হজ করার সুযোগ পাবেন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সোমবার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। এ কারণে বাংলাদেশের ৬৫ হাজার নিবন্ধনকারী হজের সুযোগ থেকে বঞ্চিত হলেন।

গত বছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ করেছিলেন, এদের মধ্যে ১৮ লাখই সৌদির বাইরের। কিন্তু এবার বিশ্বব্যাপী কোভিড ১৯-এর বিস্তারের ব্যাপকতায় হজের পরিসর সীমিত করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত