তুরস্কে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৫০০১

  অনলাইন ডেস্ক ২৪ জুন ২০২০, ১৩:৩০:২৭ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

তুরস্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে পাঁচ হাজার একজনে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় এছাড়াও ২৭ ব্যক্তির মৃত্যু হয়েছে।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরিত্তিন কোকা এমন তথ্য জানিয়েছেন। তুরস্ক বলছে, গত একদিনে ৪২ হাজার ৯৮২টি পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে সর্বমোট লাখের বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ আমেরিকায় মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

অতিদরিদ্রের মাত্রা ও ভিড়ে ঠাসা শহরগুলোতে প্রাদুর্ভাবের মাত্রা কমার লক্ষণ খুব কম দেখা গেছে।

ইতিমধ্যে দক্ষিণ আমেরিকায় আক্রান্ত ও মৃত্যুর হার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যদিও ইউরোপ ও এশিয়ায় করোনা সংক্রমণের ধারা কমতে শুরু করেছে।

অঞ্চলটিতে করোনা আক্রান্তের সংখ্যা এখন ২২ লাখ। এক মাসেরও কম সময়ে সংক্রমণ সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে।

দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনবহুল ও বড় দেশ ব্রাজিল। যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে সেখানে মৃতের সংখ্যা অর্ধ লাখ ছুঁয়েছে।

মেক্সিকোয় মঙ্গলবার আক্রান্তের সংখ্যায় নতুন করে রেকর্ড করেছে। তবে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে করোনায় ক্ষতির আসল মাত্রা আরও বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব দেশ জোরালোভাবে পরীক্ষা কর্মসূচি বাস্তবায়ন করতে পারিনি। মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে বলে তাদের ধারণা।

মেক্সিকোর উপস্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গাটেল আভাস দিয়েছেন, তার দেশ করোনা মহামারীর বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের ভেতরে আছে। আমাদের সার্স-কভ-২ ভাইরাসের সঙ্গে বাঁচতে জানতে হবে। নতুন বাস্তবতার সঙ্গে আমাদের স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে চলতে হবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত