করোনার ভ্যাকসিন নিশ্চিতে ৬৯০ কোটি ডলারের বৈশ্বিক ফান্ড

  যুগান্তর ডেস্ক ২৮ জুন ২০২০, ১৬:২১:২১ | অনলাইন সংস্করণ

সবার জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন নিশ্চিত করতে তহবিল গঠন করেছেন বিশ্বনেতারা। যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান কমিশন ও বেশ কয়েকটি দেশের অংশগ্রহণে ৬৯০ কোটি ডলারের একটি বৈশ্বিক ফান্ড গঠন করা হয়েছে।

ইইউ এক্সিকিউটিভ ও অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেনের উদ্যোগে ভার্চুয়াল অনলাইনে সম্মেলনে ৪০ দেশের অংশগ্রহণে এই ফান্ড গঠন করা হয়। খবর রয়টার্সের।

এই সম্মেলনের অংশ হিসেবে একটি ভার্চুয়াল কনসার্টও আয়োজন করা হয়। বিশ্বজুড়ে টেলিভিশন ও অনলাইনে সম্প্রচারিত ওই কনসার্টে অংশ নেন বিশ্বসেরা শিল্পীরা। জাস্টিন বিবার, শাকিরা, মাইলি সাইরাস, ক্লোয়ি এক্স হলসহ বহু খ্যাতনামা শিল্পী এতে গান গেয়েছেন।

এই ফান্ডে ইউরোপীয় কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্ট ব্যাংক মিলে ৫৫০ কোটি ডলার দেবে বলে প্রতিশ্রুতি দেয়। যুক্তরাষ্ট্র দেবে ৫৪ কোটি ৫০ লাখ ডলার, কানাডা দেবে ৩০ কোটি ডলার, কাতার দেবে ১ কোটি ডলার।

এই তহবিল বিশ্বজুড়ে কোভিড-১৯ টেস্ট, চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে। সহায়তা দেয়া হবে বিশ্বের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীগুলোকেও।

অবশ্য এই তহবিলের ব্যয়ে ভ্যাকসিনের জন্য বেশি জোর দেয়া হবে জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েন। তার মতে, প্রয়োজন অনুযায়ী সবার ভ্যাকসিন পাওয়ার সুযোগ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

‘শুধুমাত্র নিজেদের জন্য নয়, নিম্ন ও মধ্যআয়ের দেশগুলোও যাতে ভ্যাকসিন পায় তা উচ্চ আয়ের দেশগুলোকে বোঝানোর চেষ্টা করছি। এটি ঐক্যবদ্ধতার জন্য বড় পরীক্ষাও।’

প্রসঙ্গত চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন এক কোটির বেশি মানুষ। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এই মহামারীর বিরুদ্ধে সরাসরি কার্যকর এমন কোনো ভ্যাকসিনের ঘোষণা দিতে পারেনি বৈশ্বিক সংস্থাটি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত