ব্রাজিলে রেকর্ড সংক্রমণ, এক সপ্তাহে আড়াই লাখ 

  যুগান্তর ডেস্ক ২৯ জুন ২০২০, ১৬:১০:৫০ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

কোভিড-১৯ পরিস্থিতি কিছুতেই নিয়ন্ত্রণে আনতে পারছে না ব্রাজিল। মৃত্যুর সংখ্যায় কিছুটা লাগাম দিতে পারলেও আক্রান্ত হু হু করে বাড়ছে। গত সপ্তাহে আড়াই লাখেরও বেশি সংক্রমণ ধরা পড়েছে লাতিন আমেরিকার দেশটিতে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোববার পর্যন্ত সাত দিনে দেশটিতে ২ লাখ ৫৯ হাজার ১০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এ ছাড়া মৃত্যুর সংখ্যার দিক থেকেও দ্বিতীয় সর্বোচ্চ সপ্তাহ পার করেছে দেশটি। গত সাত দিনে মারা গেছে ৭ হাজার ৫ জন। এর আগের সপ্তাহে তা ছিল ৭ হাজার ২৮৫ জন।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান।

করোনায় আক্রান্ত ও প্রাণহানির সবশেষ হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৫ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ হাজার ৬৫৮ জন।

এদিকে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের ব্যর্থতার অভিযোগে বিভিন্ন শহরে রাস্তায় নেমে এসেছেন মানুষ।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর ভূমিকার সমালোচনা করে বিক্ষোভ হচ্ছে বেশ কয়েকটি শহরে।

শুরু থেকেই করোনাকে সামান্য ফ্লু হিসেবে দেখে এসেছেন কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট বোলসোনারো। এ ছাড়া একাধিকবার লকডাউনবিরোধী বিক্ষোভে নেতৃত্ব দিয়ে সামাজিক দূরত্বের বিধিনিষেধ ভাঙেন নিজেও। লকডাউন নিয়ে মতবিরোধ দেখা দিলে দুজন স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দেন বোলসোনারো। এখনও স্থায়ী অর্থমন্ত্রী পায়নি ফুটবলের জন্য বিখ্যাত দেশটি।


ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত