করোনাভাইরাস: বাড়িতে চিকিৎসা নিলে যেসব বিষয় খেয়াল রাখবেন 

  লাইফস্টাইল ডেস্ক ৩০ জুন ২০২০, ১৩:০৭:০০ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে ও করোনা পজিটিভ হলে বাড়িতে বসেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে পারেন। শুধু অবস্থা গুরুতর হলে ও শ্বাসকষ্টের তীব্র সমস্যা হলে হাসপাতালে যেতে হবে।

বাসায় চিকিৎসা নিয়েও এই ভাইরাস থেকে সুস্থ হওয়া সম্ভব। বাসায় অবস্থানকালে চিকিৎসা নেয়ার সময় কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।


নিজেকে আলাদা রুমে রাখুন

করোনা উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিকভাবে নিজেকে পরিবারের অন্য সদস্যদের থেকে বিচ্ছিন্ন বা আইসোলেট করুন। এতে করে অন্যদের সংক্রমণের আশঙ্কা কমবে।

জ্বর আসলে কী করবেন

করোনাভাইরাসে আক্রান্ত হলে সাধারণত জ্বর ও সর্দি-কাশির উপসর্গ দেখা দেয়। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

কফ না থাকলে

কফ জমলে বসার সময় পিঠে ভর দিয়ে হেলান দিয়ে না বাসাই ভালো। মেরুদণ্ড সোজা করে বসুন। এতে কফ কিছুটা হালকা হয়ে যাবে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, কফ হালকা করার জন্য এক চামচ মধু খেতে পারেন। এতে উপকার পাবেন।

টেস্ট সেন্টারের ফোন নম্বর রাখুন

করোনা পরীক্ষার জন্য নিকটস্থ টেস্ট সেন্টার কোথায় আছে তা খোঁজ রাখুন। এখন কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করছে। তাদের ফোন নম্বর সংগ্রহ করুন।

অক্সিজেন ভাড়া নিতে পারেন

শ্বাসকষ্ট হলে যদি রোগীকে হাসপাতালে ভর্তি করাতে না পারেন, তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাসায় অক্সিজেন নিতে পারেন।

জেনে নিন টেলিমেডিসিন

করোনা সংক্রমণের এ সময়ে বেশিরভাগ চিকিৎসক রোগীদের সরাসরি দেখছেন না। অধিকাংশ ডাক্তারের চেম্বারও বন্ধ। তাই ডাক্তারকে ফোন করে এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসাসেবা দিচ্ছেন।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত