ভারতে ভারী বৃষ্টিপাতের মধ্যেই করোনার নতুন রেকর্ড

  অনলাইন ডেস্ক ০৪ জুলাই ২০২০, ১৬:২৩:৫৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ভারতে শনিবার একদিনে করোনা আক্রান্তের নতুন রেকর্ড গড়েছে। গত ২৪ ঘণ্টায় ২২ হাজার লোক এই মহামারীতে পজিটিভ এসেছে। আর মৃত্যু হয়েছে ৪৪২ জনের।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মৌসুমি ভারী বৃষ্টিপাতের মধ্যেই দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সংক্রমণের হার বেড়েছে।

নতুন আক্রান্তের সংখ্যার মধ্যে ছয় হাজার ৩৬৪ জন মহারাষ্ট্রের। এছাড়াও রাজ্যটিতে এদিন ১৯৮ জনের মৃত্যু হয়েছে।

করোনা বিস্তারের ক্ষেত্রে বিশ্বের তৃতীয় নম্বরে আছে ভারত। শনিবার আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে। ভারতের চেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়া।

মুম্বাইয়ের কর্মকর্তারা বাসিন্দাদের উপকূলীয় অঞ্চল থেকে দূরে থাকতে অনুরোধ করেছেন। আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মৌসুমি বৃষ্টিপাতে শহরের বিভিন্ন অংশে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে করোনা নিয়ন্ত্রণ চেষ্টা ব্যাহত হতে পারে। নতুন সংক্রমণও ব্যাপকহারে বাড়তে পারে।

আক্রান্তের দিক থেকে মহারাষ্ট্রের পরেই তামিলনাড়ু। রাজ্যটিতে লাখখানেক লোক এই প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

মহামারীর লাগাম ধরতে গত মার্চে বিশ্বের সবচেয়ে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছিল ভারত।

কিন্তু অর্থনীতিকে সচল করে দিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তা শিথিল করে দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে আক্রান্তের সংখ্যা চূড়ায় পৌঁছাতে আরও কয়েক সপ্তাহ কিংবা মাস লেগে যাবে। দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও ইতিমধ্যে বিপর্যয়ের মধ্যে পড়ে গেছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত