সার্বিয়ায় পার্লামেন্টে হামলার চেষ্টা জনতার

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০২০, ২১:০৯:১৭ | অনলাইন সংস্করণ

ছবি: ডয়চে ভেলে

মহামারী মোকাবেলায় সরকারের ব্যর্থতার অভিযোগ বড় ধরনের বিক্ষোভ শুরু হয়েছে সার্বিয়ায়। বিক্ষোভের চতুর্থ দিন শুক্রবার রাতে দেশটির পার্লামেন্টে হামলা চালানোর চেষ্টা করে বিক্ষোভকারীরা।

মহামারী নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচকে দায়ী করছেন তারা। খবর আলজাজিরার।

করোনায় সামাজিক দূরত্ব বিধিনিষেধ ভঙ্গ করে শুক্রবার রাতে মধ্য বেলগ্রেডে দেশটির পার্লামেন্টের সামনে সরকারবিরোধী বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। এ সময় তারা পার্লামেন্টের দিকে পাথর ও বোতল ছুড়ে মারে।

পুলিশি বাধা ও ধাতব বেড়া অপসারণ করতে সেখানে আগুন ধরিয়ে দেয়ার চেষ্টাও করে বিক্ষোভকারীরা। পুলিশ শুরুতে পার্লামেন্টের সামনে থেকে ঠেলে সরিয়ে দেয় তাদের। ঢুকতে না পেরে আরও বেশি বেপরোয়া হয়ে ওঠে বিক্ষোভকারীরা।

একপর্যায়ে বিক্ষোভকারীদের মধ্যে টিয়ার গ্যাস নিক্ষেপ করলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বিক্ষোভকারীদের হামলায় আহত হয়েছেন অনেক সাংবাদিক।

একই দিন প্রেসিডেন্ট ভুচিচ জানান, করোনা পরিস্থিতিকে কেন্দ্র করে চলমান বিক্ষোভের ফলে রাজনৈতিক ক্ষমতা হারানো নিয়ে তিনি উদ্বিগ্ন নন। বিক্ষোভের কারণে সামাজিক দূরত্ব লঙ্ঘন হওয়ায় প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এদিন ফ্রান্সে রাষ্ট্রীয় সফরকালে ভুচিচ সাংবাদিকদের বলেন, যখন আমরা করোনাভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমণের মুখোমুখি, সে মুহূর্তে মানুষজনের এভাবে একত্রিত হওয়া ও বিক্ষোভ করা দায়িত্বজ্ঞানহীনতা।

তিনি বলেন, আমি জনগণের প্রতি অনুরোধ করব, দয়া করে আসুন আমরা আমাদের স্বাস্থ্য সুরক্ষার দিকে নজর দিই। জোরপূর্বক ক্ষমতা গ্রহণ নয়; নির্বাচনের মাধ্যমে সেটি হবে। মহামারীর পর আপনারা যত ইচ্ছা চান বিক্ষোভ করতে পারেন।

২০০০ সালে সার্বিয়ার শক্তিশালী নেতা স্লোবোদান মিলোসেভিচ ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটিতে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত