বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সুনির্দিষ্ট ব্যবস্থা না নিলে বহু দেশে মহামারী আরও ভয়াবহ হবে

  অনলাইন ডেস্ক ১৪ জুলাই ২০২০, ১০:৫৭:২৭ | অনলাইন সংস্করণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বের বহু দেশ ভুল পথে হাঁটছে। সংশ্লিষ্ট এসব দেশের সরকার সুনির্দিষ্ট ব্যবস্থা না নিলে, মহামারী করোনাভাইরাস আরও ভয়াবহ হবে।

সোমবার ডব্লিউএইচওর করোনা সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। খবর বিবিসি।

গ্যাব্রিয়েসুস বলেন, করোনাভাইরাস জনগণের এক নম্বর শত্রু, অথচ অনেক দেশের সরকার ও জনগণের কর্মকাণ্ড দেখে তা মনেই হয় না। করোনা মোকাবেলায় বহু দেশ ভুল পথে হাঁটছে।

তিনি আরও বলেন, করোনা মোকাবেলায় অনেক দেশই ভুল নির্দেশনায় পরিচালিত হচ্ছে। কোভিড-১৯ রোগীর সংখ্যাও বেড়ে চলেছে সেসব দেশে। যুক্তরাষ্ট্র অঞ্চলের দেশগুলোই এখন করোনার হটস্পট। যুক্তরাষ্ট্রে রোগী সংখ্যা ৩৩ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ ৩৫ হাজারের বেশি মানুষের।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে মতবিরোধের সময়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে বলেও মন্তব্য করেন ডব্লিউএইচওপ্রধান।

জেনেভায় নিয়মিত ব্রিফিংয়ে তিনি আরও বলেন, নেতৃস্থানীয়দের ভিন্ন ভিন্ন বক্তব্যের ফলে মহামারী নিয়ন্ত্রণ কার্যক্রমে জনগণের আস্থা অর্জন করা যায়নি। এসব কারণে অদূর ভবিষ্যতে আগের মতো স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার কোনো সম্ভাবনা দেখছি না।

জায়গামতোন সামাজিক দূরত্ব, হাত ধোয়া ও মাস্ক পরার বিষয়গুলোতে কড়াকড়ি আরোপ না করা হলে মহামারী শুধু সামনের দিকেই এগোতে থাকবে বলে মনে করেন গ্যাব্রিয়েসুস।

করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি ৩২ লাখ ৩৫ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৭৫ হাজার।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ৫২৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩২ লাখ ৩৫ হাজার ৭৫১ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ লাখ ৯৬ হাজার ৩৮১ জন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত