মাদাগাস্কারের করোনায় আক্রান্ত ২৫ এমপি, দুজনের মৃত্যু

  অনলাইন ডেস্ক ১৫ জুলাই ২০২০, ০০:০০:২১ | অনলাইন সংস্করণ

মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত আফ্রিকা মহাদেশ অন্তর্ভূক্ত দ্বীপরাষ্ট্র মাদাস্কার। এ ভাইরাসে দেশটির অন্তত ২৫ সংসদ সদস্য আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে ২ জন মারা গেছেন।

দেশটির প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনার বরাত দিয়ে রোববার এই তথ্য জানিয়েছে আর্ন্তজাতিক বার্তাসংস্থা রয়টার্স।

রোববার দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে এক টক শোতে প্রেসিডেন্ট রাজোয়েলিনা বলেন, ‘করোনায় আমাদের একজন এমপি ও একজন সিনেটরের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় সংসদের সব এমপিদের করোনা টেস্ট করা হলে দেখা গেছে ১১ জন সদস্য এবং ১৪ জন সিনেটর করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছেন’।

তবে তিনি নিজে এখনও আক্রান্ত হননি জানিয়ে বলেন, আমি আক্রান্ত এমপিদের সংস্পর্শে গিয়েছি। এমনকি তাদের দেখতে হাসপাতালেও গিয়েছি। তবে আমার বেলায় কোভিড-১৯ নেগেটিভ শনাক্ত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ভারত মহাসাগরে অবস্থিত এই দ্বীপে গত মার্চে করোনা রোগী শনাক্ত হয়।

আর সংক্রমণের শুরুতেই আক্রান্তের তালিকায় দেশটির আইনপণেতাদের দেখা গেছে। ওই সময় থেকেই দেশটিতে জাতীয় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে।

মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বিশেষ করে রাজধানী আন্তানানারিভোর পাশাপাশি ফিয়ানারান্তাসোয়া ও তোয়ামাসিনা শহরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন প্রেসিডেন্ট আন্দ্রি রাজোএলিনা।

কেউ মাস্ক ছাড় বাইরে বের হলেই তাকে নোংরা রাস্তা ঝাড়ু দিতে আইন পাস করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, সংক্রমণের বিস্তার রুখতে রাজধানী আন্তানানারিভো ও তার আশপাশের এলাকাগুলোতে গত সপ্তাহ থেকে লকডাউন চলছে।

আর্ন্তজাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসে দেয়া সর্বশেষ তথ্যানুযায়ী, মাদাগাস্কারে এখন পর্যন্ত ৫ হাজার ৩৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৩৯ জন। ইতিমধ্যে সুস্থ হয়েছে ২ হাজার ৬৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ২ হাজার ৬৫৮ জন। এদের মধ্যে ৪৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত