করোনা: ডিসেম্বর নাগাদ ৩ লাখ আমেরিকানের মৃত্যু হতে পারে

  অনলাইন ডেস্ক ০৭ আগস্ট ২০২০, ১৪:৪১:১২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আগামী ১ ডিসেম্বর নাগাদ প্রায় তিন লাখ আমেরিকানের মৃত্যু হতে পারে। বৃহস্পতিবার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এমন ভবিষ্যদ্বাণী দিয়েছেন।

তবে মাস্ক পরার ক্ষেত্রে যদি লোকজন সচেতন হন, তবে ৭০ হাজারের মতো প্রাণ বেঁচে যেতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন (এইচএমই) ইনস্টিটিউটের এই আভাস এমন সময় এসেছে, যখন হোয়াইট হাউসের সংক্রামক রোগবিষয়ক শীর্ষ উপদেষ্টা হুশিয়ারি দিয়ে বলেছেন, করোনা মোকাবেলায় যথাযথ পদক্ষেপ নেয়া না হলে যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোতে ফের ভাইরাসের বিস্তার ঘটতে পারে।

বিশ্ববিদ্যালয়ের করোনা পূর্বাভাস পুনর্বিবেচনা করে আইএইচএমইর পরিচালক ডা. ক্রিস্টোফার মুরাই বলেন, আমরা যুক্তরাষ্ট্রে একটি রোলারকোস্টার দেখতে পাচ্ছি।

‘সংক্রমণ বাড়ার পাশাপাশি লোকজন বেশি করে মাস্ক পরছেন, সামাজিক দূরত্ব বজায় রাখছেন। এর পর যখন সংক্রমণ মাত্রা পড়ে যাবে, তখন লোকজনও সতর্কতা কমিয়ে দেবেন।’

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ৫৯ হাজার ছাড়িয়ে গেছে, বিশ্বের যে কোনো দেশের তুলনায় যা সর্বাধিক। বিশ্বের অর্ধকোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

আইএইচএমই বলছে, সাবেক সংক্রমণের কেন্দ্রস্থল আরিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসে প্রাদুর্ভাব কমেছে।

কিন্তু কলোরাডো, আইদাহো, কানসাস, কেন্টাকি, মিসিসিপি, মিসৌরি, ওহাইয়ো, ওকলাহোমা, ওরেগন ও ভার্জিনিয়ায় করোনার ব্যাপক বিস্তার ঘটছে।

এর আগে যুক্তরাষ্ট্রে করোনা বিস্তারের কেন্দ্রভূমি ছিল ঘনবসতিপূর্ণ নিউইয়র্ক শহর।

এর পর উপকূল থেকে উপকূলে সেই সংক্রমণ ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, গ্রীষ্মকালীন ছুটিতে যখন ভ্রমণ বেড়ে যাবে, তখন সংক্রমণ বেড়ে যাবে।

সংক্রামক বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেন, এটি আগামী দিনের সংক্রমণের পূর্বভাস।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত