৫ দিন পর রামেক হাসপাতালে আবারও নমুনা পরীক্ষা

  রাজশাহী ব্যুরো ০৯ আগস্ট ২০২০, ১৫:১৩:৫১ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

পাঁচ দিন বন্ধ থাকার পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পিসিআর ল্যাবে আবারও করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

শনিবার দিবাগত রাত ২টার দিকে ল্যাবটিতে ৯৪ জনের নমুনার রিপোর্ট হয়েছে। এতে ১৮টি নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকিগুলো নেগেটিভ।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস রোববার দুপুরে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে ১০ জন রামেক হাসপাতালের রোগী ও চিকিৎসক। এ ছাড়া তিনজন পুলিশ সদস্য, দুজন র্যা ব সদস্য, নগরীর দুই এলাকার দুজন এবং জেলার দুর্গাপুর উপজেলার দুজনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

ল্যাবটিতে গত এক সপ্তাহ ধরে নমুনা পরীক্ষা ঠিকমতো হচ্ছিল না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের রিপোর্ট হয়েছিল।

এর আগে গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ত্রুটির কারণে ৯৪টি নমুনার সব রিপোর্টই আসে করোনা পজিটিভ। পিসিআর মেশিনে ত্রুটির কারণে এমনটি হয়েছে ধরে নিয়ে সে ফল আর ঘোষণা করা হয়নি।

এর পর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও ত্রুটি দেখা দেয় মেশিনে। এর পর থেকে মেশিনের ত্রুটি সারানোর কাজ চলছিল।

ডা. সাইফুল ফেরদৌস বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। বারবার নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছিল মেশিনটি ঠিকমতো কাজ করছিল কিনা। অবশেষে ত্রুটি সারানো গেছে।

রামেক হাসপাতালের ল্যাবে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবেও ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়।

হাসপাতালে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ার পর শুধু কলেজে নমুনা পরীক্ষা করা হচ্ছিল। পাঁচ দিন পর হাসপাতালের ল্যাবও চালু হলো।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত