রাশিয়ার টিকা পরীক্ষা করবে ইসরাইল

  অনলাইন ডেস্ক ১২ আগস্ট ২০২০, ২২:০৪:৩৫ | অনলাইন সংস্করণ

করোনা ভ্যাকসিন। ফাইল ছবি

রাশিয়ার করোনাভাইরাস বিরোধী টিকা স্কুটনিক-৫ পরীক্ষার করার কথা জানিয়েছেন ইসরাইলি স্বাস্থ্যমন্ত্রী ইউলি এদেলস্টেইন। পরীক্ষায় এটি ‘গুরুত্বপূর্ণ পণ্য’ হিসেবে প্রমাণিত হলে টিকা কিনতে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসবে ইসরাইল। খবর-রয়টার্স।

এর আগে মঙ্গলবার বিশ্বের প্রথম করোনার টিকার তৈরির ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মাত্র দুই মাসের কম মানুষের ওপর এই টিকার পরীক্ষা চালানো হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিযোগ, এই টিকার নিরাপত্তার বিষয়টি নিয়ে এখনও সংশয় রয়েছে। অবশ্য রুশ স্বাস্থ্যমন্ত্রী এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

ইসরাইলি স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা সতর্কতার সঙ্গে সব প্রতিবেদন দেখছি, সেটা যে দেশেরই হোক না কেন। আমরা ইতিমধ্যে টিকা উন্নয়নের বিষয়ে রাশিয়ার গবেষণা কেন্দ্রের প্রতিবেদন নিয়ে আলোচনা করেছি। আমরা যদি সন্তুষ্ট হতে পারি যে এটা গুরুত্বপূর্ণ পণ্য, তাহলে আমরা আলোচনায় প্রবেশের চেষ্টাও করব। তবে আমি কাউকে বিভ্রান্ত করতে চাই না। মন্ত্রণালয়ের পেশাদার কর্মীরা সবসময় এটি নিয়ে কাজ করছে। টিকা কালকেই চলে আসবে না।

ইসরাইল অবশ্য ইতিমধ্যে করোনার টিকা নিয়ে কাজ শুরু করেছে। আগামী অক্টোবরে এই টিকা মানব শরীরে পরীক্ষা শুরু হবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত