যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রন শনাক্ত
jugantor
যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রন শনাক্ত

  যুগান্তর ডেস্ক  

০৩ ডিসেম্বর ২০২১, ১০:৪২:৪০  |  অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের পাঁচ রাজ্যে ওমিক্রন শনাক্ত

যুক্তরাষ্ট্রের পাঁচটি রাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দেশজুড়ে ১০ জনের দেহে ওমিক্রন পাওয়া গেছে। নিউইয়র্কের কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনার পূর্ণ ভ্যাকসিন নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যেও ওমিক্রন ছড়িয়ে পড়ছে। ক্যালিফোর্নিয়া, কলারাডো, মিনেসোটায় যাদের দেহে ওমিক্রনের জীবাণু পাওয়া গেছে তারা সবাই দুই ডোজ টিকা নিয়েছেন। তবে তাদের দেহে হালকা উপসর্গ রয়েছে। আর হাওয়াই অঙ্গরাজ্যে একজনের দেহে ওমিক্রন ধরা পড়েছে যিনি ভ্যাকসিন নেননি। ওই ব্যক্তির শরীরে মাঝারি মাত্রার লক্ষণ পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়্যান্টে আরও পাঁচ জন আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে দেশটি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার রাজ্যে ৬৭ বছর বয়সি এক নারী ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে মাঝারি মাত্রার লক্ষণ দেখা গেছে। তার মধ্যে মাথা ব্যথা ও কফের লক্ষণ দেখা গেছে। এই নারী সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেছেন। ২৫ নভেম্বর দেশে ফেরার সময় তার শরীরে করোনা ধরা পড়েনি। কিন্তু গত মঙ্গলবার পুনরায় পরীক্ষা করা হলে করোনা পজিটিভ শনাক্ত হন।

নিউইয়র্কের গভর্নর বলেন, এই নারী কিছু ভ্যাকসিন নিয়েচেন। কিন্তু তিনি একটি বা দুটি নাকি বুস্টার ডোজ নিয়েছেন সেটি নিশ্চিত হওয়া যায়নি।

অন্য চারজন যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তারাও নিউইয়র্ক সিটির বাসিন্দা। তাদের বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত প্রথম রোগী মিনেসোটার বাসিন্দা। তিনি টিকার পূর্ণ ডোজ নিয়েছিলেন। তিনি সম্প্রতি নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করেছিলেন এবং একটি সম্মেলনে যোগও দিয়েছিলেন।

ওমিক্রন ঠেকাতে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রন শনাক্ত

 যুগান্তর ডেস্ক 
০৩ ডিসেম্বর ২০২১, ১০:৪২ এএম  |  অনলাইন সংস্করণ
যুক্তরাষ্ট্রের পাঁচ রাজ্যে ওমিক্রন শনাক্ত
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পাঁচটি রাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।  দেশজুড়ে ১০ জনের দেহে ওমিক্রন পাওয়া গেছে।  নিউইয়র্কের কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনার পূর্ণ ভ্যাকসিন নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যেও ওমিক্রন ছড়িয়ে পড়ছে।  ক্যালিফোর্নিয়া, কলারাডো, মিনেসোটায় যাদের দেহে ওমিক্রনের জীবাণু পাওয়া গেছে তারা সবাই দুই ডোজ টিকা নিয়েছেন।  তবে তাদের দেহে হালকা উপসর্গ রয়েছে।  আর হাওয়াই অঙ্গরাজ্যে একজনের দেহে ওমিক্রন ধরা পড়েছে যিনি ভ্যাকসিন নেননি।  ওই ব্যক্তির শরীরে মাঝারি মাত্রার লক্ষণ পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়্যান্টে আরও পাঁচ জন আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে দেশটি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার রাজ্যে ৬৭ বছর বয়সি এক নারী ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।  তার মধ্যে মাঝারি মাত্রার লক্ষণ দেখা গেছে।  তার মধ্যে মাথা ব্যথা ও কফের লক্ষণ দেখা গেছে।  এই নারী সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেছেন।  ২৫ নভেম্বর দেশে ফেরার সময় তার শরীরে করোনা ধরা পড়েনি।  কিন্তু গত মঙ্গলবার পুনরায় পরীক্ষা করা হলে করোনা পজিটিভ শনাক্ত হন।  

নিউইয়র্কের গভর্নর বলেন, এই নারী কিছু ভ্যাকসিন নিয়েচেন।  কিন্তু তিনি একটি বা দুটি নাকি বুস্টার ডোজ নিয়েছেন সেটি নিশ্চিত হওয়া যায়নি। 

অন্য চারজন যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তারাও নিউইয়র্ক সিটির বাসিন্দা।  তাদের বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত প্রথম রোগী মিনেসোটার বাসিন্দা।  তিনি টিকার পূর্ণ ডোজ নিয়েছিলেন। তিনি সম্প্রতি নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করেছিলেন এবং একটি সম্মেলনে যোগও দিয়েছিলেন।

ওমিক্রন ঠেকাতে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস