শীতে ব্যথা বাড়ে কেন? বিশেষজ্ঞদের সমাধান

  যুগান্তর ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৮, ১৩:০৬ | অনলাইন সংস্করণ

শীতে ব্যথা বাড়ে কেন? বিশেষজ্ঞদের সমাধান
প্রতীকী ছবি

শীত পড়লে শরীরের বিভিন্নস্থানে ব্যথা বাড়তে থাকে। অনেকের কোমর ও ঘাড়ে ব্যথায় আক্রান্ত হয়।

ঘাড় থেকে ব্যথা আস্তে আস্তে কাঁধ, বাহু, হাত ও আঙুল পর্যন্ত বিস্তৃত হতে থাকে।

শীতে শারীরিক ব্যথার প্রকপ কেন বাড়ে সে প্রশ্নে বিশেষজ্ঞরা জানান, শীতকালে অনেক সময় শরীরে ভিটামিন ডি কমে যায়। কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীরে ক্যালসিয়াম ঘাটতিও হয় কিছুটা। ঠিক এ সময় হাড় ও জয়েন্টে ব্যথা বাড়ে।

এসময় চিকিৎসকের স্মরাণাপন্ন হন যারা তাদের অনেকেই বলেন যে, সকালে ঘুম থেকে ওঠার পর জয়েন্ট শক্ত হয়ে থাকে। হাত, পা অবশ হয়ে যায়। কোমরে শক্তি পান না।

ডাক্তাররা বলেন, শুধু হাড়ের সমস্যাই নয় মাংসপেশির স্টিফনেসের সমস্যাও হয় শীতকালে। অনেক সময় টান লাগে মাংসপেশিতে। বেশি হলে ফুলে যায়।

এর কারণ হিসেবে তারা জানান, শীতকালে বাতাসে অক্সিজেনের পরিমাণ কমে যায়। নিঃশ্বাসের সঙ্গে অল্প পরিমাণ অক্সিজেন শরীরে যায়। তাই সহজেই ক্লান্তি আসে। শরীরে অক্সিজেন ঘাটতিতে এসব সমস্যা দেখা যায়।

তারা আরও জানান, শীতে হাত ও পায়ের দিকে রক্ত সঞ্চালন কমে যায়। ফলে, জয়েন্টে ব্যথা, ধীরে ধীরে জয়েন্ট ও মাংসপেশি শক্ত হয়ে যায়। বিভিন্ন জয়েন্টের চারপাশের ত্বক খুব বেশি ঠান্ডা হলে স্নায়ুপ্রান্তগুলোর সংবেদনশীলতা বেশি হয়।

যারা ভারী কাজ করেন বা সারাদিন বসে কাজ করেন এবং যাদের ওজন বেশি, তাদের কোমরের ব্যথায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাহলে শীতে সতেজ ও কর্মঠ থাকতে কী উপায়?

বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া বা মলম লাগানো ঠিক হবে না। পুষ্টিকর খাবার বেশি করে খেতে হবে। সর্দি-কাশি যেন না লাগে, সেদিকে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×