মাথা ব্যথা সারায় ডাক্তার আংকেলের জন্য ছবি উপহার!

  ডা. সাঈদ এনাম ২৪ জানুয়ারি ২০১৯, ২১:২০ | অনলাইন সংস্করণ

মাথা ব্যথা সারায় ডাক্তার আংকেলের জন্য ছবি উপহার!
ছোট্ট মনীষার আঁকা ছবি। ছবি: সংগৃহীত

আমি ভুলেই গিয়েছিলাম তাই যাওয়ার বেলায় তাকে জিজ্ঞেস করেছিলাম, তোমার শখ কী? উত্তরে সে বলেছিল, 'আংকেল মাঝেমধ্যে ছবি আঁকি'।

শখের কথা শুনে ভাবলাম, মেডিসিনের পাশাপাশি ওকে কয়েকটা টাস্ক (মনের কাজ) দেই। তাই বললাম, তাহলে নেক্সট সেশনে তোমার ছবি আঁকা দেখব।

মনীষা ক্লাস ফাইভে পড়ে। ক্লাস রোল ওয়ান। ওর বাবা ওকে নিয়ে এসেছেন পড়ার টেবিলে বসলেই তার মাথা ব্যথা শুরু হয়। আর ক্লাসে কীভাবে ফার্স্ট হওয়া যায় এ নিয়ে তার রাজ্যের টেনশন।

আসলে পড়ার অত্যধিক চাপেই তার এমন অবস্থা। ডাক্তার দেখিয়েছেন, কিন্তু কমছে না। কে বলল, দেখুন সাইকিয়াট্রিস্ট কী বলে, তাই আমার চেম্বারে আসা।

সপ্তাহ দুয়েক আগে এসেছিল। দু'একটা মেডিসিন দিয়ে বললাম, আগামী সপ্তাহ দুয়েক পড়াশোনা একেবারে বন্ধ। দরকার নেই তোমার ফার্স্ট হওয়ার। পৃথিবী বদলে দেয়া বিজ্ঞানীরা ছাত্রজীবনে কখনো ফার্স্ট ছিলেন না। না রবীন্দ্রনাথ না নজরুল, না আইনস্টাইন না নিউটন।

আর এই যে আমাকে দেখছো? আমিও কোনোদিন ফার্স্ট টার্স্ট হইনি। সো সপ্তাহ দুয়েক প্রাণ খুলে ঘুরে বেড়াও আর ছবি আঁকো।

আজ সে এসেছে। হাতে তার নিজের আঁকা ছবি। আমি তো অবাক। চেম্বারের অন্যান্য সব পেশেন্টের চোখ ও ছানাবড়া। ওমন সুন্দর আঁকা খুব কমই দেখেছি। ছবিটি নিয়ে আবার কাড়াকাড়ি পড়েছে আমার ছেলেমেয়েদের মাঝে।

মনীষা বলল, আংকেল আমার আর মাথা ব্যথা নেই, আর আপনার জন্য এটি। নেবেন?

লেখক: ডা. সাঈদ এনাম, সাইকিয়াট্রিস্ট, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিলেট।

ঘটনাপ্রবাহ : ডা. সাঈদ এনামের লেখা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×