মানসিক চাপ কমাতে কলা খান

  লাইফস্টাইল ডেস্ক ২৯ জানুয়ারি ২০১৯, ১৪:৪২:২৪ | অনলাইন সংস্করণ

কলা এমন একটি ফল, যা প্রায় সব জায়গাতেই সব ঋতুতেই পাওয়া যায়।

স্বাস্থ্য গুণে ভরপুর এ ফলটি পৃথিবীর প্রায় ১০৭ দেশে পাওয়া যায়। মানসিক স্বাস্থ্যের জন্য এ ফল একটি মহৌষধ বলে দাবি পুষ্টিবিদদের।

তাদের মতে, কলায় রয়েছে- প্রায় ৯০০ মিলিগ্রাম পটাশিয়াম, ২১০ ক্যালোরি, ৫৪ গ্রাম শর্করা, ২ গ্রাম ফাইবার, ২৮ গ্রাম সুগার আর ৬ গ্রাম প্রোটিন।

এ ছাড়া কলায় রয়েছে- ২ শতাংশ ভিটামিন-এ, ৩৪ শতাংশ ভিটামিন-সি, ২ শতাংশ আয়রন, ৪০ শতাংশ ভিটামিন বি-৬, ১৬ শতাংশ ম্যাগনেশিয়াম।

তাই আমাদের শরীরের নানা সমস্যার মোকাবেলায় সাহায্য করে কলা। কলায় থাকা পটাশিয়াম আমাদের কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। কলা আমাদের প্রস্রাবে ক্যালসিয়াম জমতে দেয় না। ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যায়।

কলায় আছে ট্রিপটোফ্যান নামের এক রকম অ্যামিনো অ্যাসিড, যা সেরোটোনিনে পরিবর্তিত হয়। সেরোটোনিনের সঠিক মাত্রা আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। একই সঙ্গে এই উপাদান আমাদের স্নায়ুকে শিথিল করে। ফলে ঘুম ভালো হয়।

কলায় থাকা প্রচুর পরিমাণে প্রাকৃতিক শর্করা এবং সল্যুবল ফাইবার শরীরে শক্তির জোগান দেয়। পাকা কলায় থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম। প্রতিদিন একটি বা দুটি কলা খেতে পারলে আমাদের হৃদযন্ত্র অনেক বেশি সুস্থ বা সচল থাকবে। ফলে হার্টঅ্যাটাকের ঝুঁকি কমে যায়।

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কলার জুড়ি মেলা ভার। কলায় আছে প্রচুর পরিমাণে বিটামিন বি-৬, যা শরীরের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সৃষ্টি করে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে এবং হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কলা অব্যর্থ টোটকা। কলায় থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খুবই উপকারী।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত