প্রাণীর মৃত্যুর পরও আংশিক সচল থাকে মস্তিষ্ক

  যুগান্তর ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ১৫:৫৯ | অনলাইন সংস্করণ

মস্তিষ্ক
মস্তিষ্ক। ছবি: সংগৃহীত

প্রাণীর মৃত্যুর পরও তার মস্তিষ্ক আংশিক সচল থাকে বলে জানিয়েছেন গবেষকরা।

মারা যাওয়ার চার ঘণ্টা পর একটি প্রাণীর মস্তিষ্কের আংশিক সক্রিয় করতে পেরেছেন বলে দাবি করেছেন তারা। গবেষকেরা মৃত শূকরের মস্তিষ্ক নিয়ে গবেষণার পর এ কথা জানান।

গবেষণাসংক্রান্ত নেচার সাময়িকীতে প্রকাশিত এক নিবন্ধে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

গবেষকেরা তাদের গবেষণায় দেখিয়েছেন, মস্তিষ্কের কোষ মারা যাওয়ার বিষয়টি বন্ধ করা যেতে পারে এবং মস্তিষ্কের মধ্যে কিছু সংযোগ আগের অবস্থায় নেয়া যেতে পারে।

এই গবেষণার জন্য গবেষকেরা কসাইখানা থেকে ৩২টি শূকরের মস্তিষ্ক সংগ্রহ করেন। চার ঘণ্টা পর তা ইয়েল ইউনিভার্সিটির গবেষকদের তৈরি একটি সিস্টেমের সঙ্গে যুক্ত করেন।

ওই সিস্টেম বিশেষভাবে তৈরি রক্তের অনুরূপ কৃত্রিম তরল নাড়ির গতির মতো ছন্দে মস্তিষ্কে পাম্প করতে থাকে। ওই তরলে থাকা সিনথেটিক রক্তের মাধ্যমে মস্তিষ্কে অক্সিজেন ও ওষুধ পাঠানো হয়।

এতে মস্তিষ্কের কোষ মারা যাওয়ার গতি কমে যায় এবং কোষগুলো জীবিত হতে শুরু করে। মস্তিষ্কে ছয় ঘণ্টা পর্যন্ত ওই বলকারক তরল দেয়া হয়।

গবেষকরা দেখতে পান, মস্তিষ্কের মধ্যকার যোগাযোগব্যবস্থা সাইন্যাপস কাজ করতে শুরু করেছে। এছাড়া মস্তিষ্কের কোষগুলোর মধ্যে সাইন্যাপস যোগাযোগে ক্ষেত্রে সাড়া দিচ্ছে।

স্বাভাবিক মস্তিষ্কের মতোই একই পরিমাণ অক্সিজেন ব্যবহার করছে এবং ওষুধেও সাড়া দিচ্ছে। শূকরগুলো হত্যার ১০ ঘণ্টা পরও এ ধরনের সাড়া পাওয়া যায়।

তবে ইসিজি ব্রেন স্ক্যানে ‘ব্রেন-ওয়াইড ইলেকট্রিক অ্যাকটিভির’ কোনো সংকেত পাওয়া যায়নি, যা মস্তিষ্কের চেতনা নির্দেশ করে। অর্থাৎ মৌলিকভাবে এগুলো মৃত মস্তিষ্কের অনুরূপ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×