‘সিটি কর্পোরেশন যেভাবে মশা মারে সেভাবে সম্ভব না’

  যুগান্তর রিপোর্ট ২৪ জুলাই ২০১৯, ২১:১৪ | অনলাইন সংস্করণ

‘সিটি কর্পোরেশন যেভাবে মশা মারে সেভাবে সম্ভব না’
ফাইল ছবি

ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন যেভাবে মশা মারে সেভাবে মশা নিধন সম্ভব না বলে মন্তব্য করেছেন দেশের প্রখ্যাত চিকিৎসক ডা. এ বি এম আবদুল্লাহ। ফলে দুই সিটি কর্পোরেশনের সমন্বিত উদ্যোগ গ্রহণ করা দরকার বলে মত দিয়েছেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের সাবেক চেয়ারম্যান ও ডিন ডা. এবিএম আবদুল্লাহ বলেন,মশার প্রজনন ক্ষমতা বিনষ্টে একটি লেজার রশ্মি ব্যবহার করা হয়। এর মাধ্যমে স্ত্রী মশার প্রজনন ক্ষমতা নষ্ট করে দেয়া হয়। ফলে তারা বংশ বিস্তার করতে পারে না। মশা কমানোই এখন মূল টার্গেট হওয়া উচিত।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের কনফারেন্স কক্ষে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে আয়োজিত এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের যথোপযুক্ত চিকিৎসা,নিয়ন্ত্রণ ও প্রতিরোধ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে সাংবাদিকদের সঙ্গে তিনি এ সব কথা বলেন।

মশা মারতে লন্ডন থেকে ভদ্র মশা আনা হবে স্বাস্থ্য অধিদফতরের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ এ চিকিৎসক বলেন,এগুলো তারা কোন দৃষ্টিভঙ্গি থেকে বলেছেন সেটি তারা ভালো বলতে পারবে।

বর্তমান ডেঙ্গু যে আকারে ছড়িয়ে পড়েছে তা ভয়াবহ হলেও এটাকে মহামারি বলা যাবে না বলে মন্তব্য করেন ডা. এ বি এম আবদুল্লাহ।

তিনি বলেন, ক্যানসার, লিভার ডিজিজসহ নানা জটিল রোগে মানুষ মারা যাচ্ছে। আর ডেঙ্গুর কারণে যতটা মনে করা হচ্ছে ঠিত ততটা না। সুতরাং জনগণের জন্য একটাই উপদেশ ডেঙ্গু নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এটা ভয়ংকর হলেও ডেঙ্গুকে এই মুহূর্তে মহামারি বলা যাবে না। দেশে বর্তমানে যে জনসংখ্যা রয়েছে সে হিসেবে এটা এখনো মহামারি আকার ধারণ করেনি।

ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, যেহেতু ডেঙ্গুর প্রকোপটা বর্তমানে বেশি সেহেতু অবহেলা করা যাবে না। যে ধরনের জ্বরেই হোক না কেন দ্রুত হাসপাতালে নিতে হবে, অবহেলা করা যাবে না।

প্রেসক্রিপশনের বিষয়ে এক প্রশ্নের জবাবে ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বেচাকেনা একদমই উচিত না। আর প্রেসক্রিপশনের অপব্যবহার করাও উচিত না। এজন্য চিকিৎসকসহ সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×