১০ হাজার অপারেশন করে আলোচিত সেই নারী চিকিৎসক আর নেই

  অনলাইন ডেস্ক ২৮ জানুয়ারি ২০২০, ১৭:৪৩ | অনলাইন সংস্করণ

ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা
ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা। ছবি: দ্য সান

চিকিৎসক জীবনে ১০ হাজারেরও বেশি অপারেশনকারী বিশ্বের সবচেয়ে প্রবীণ সার্জন ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা আর নেই। গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) তিনি রাশিয়ার মস্কো শহরের রাইয়াজান সিটি হসপিটালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে এ সংবাদ প্রকাশ হয়েছে।

৮৯ বছর বয়সেও দিনে চারটি করে অপারেশন করতেন তিনি।

ছোটবেলায় তিনি স্বপ্ন দেখতেন ভূবিজ্ঞানী হওয়ার। তার জীবনটা ছিল বৈচিত্র্যময়। তিনি বিয়েও করেননি, সন্তানও নেননি। তার জীবন কেটেছে একটি স্টুডিও অ্যাপার্টমেন্টে ৮টি বিড়াল নিয়ে। যখন কোনো কাজ থাকতো না তখন তিনি বিড়াল ও তার প্রতিবন্ধী ভ্রাতুষ্পুত্রকে নিয়ে সময় কাটাতেন।

পেশাগত জীবনে ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা নানা খ্যাতি অর্জন করেছেন। তার দৈহিক উচ্চতা ছিল মাত্র ৪ ফুট ৯ ইঞ্চি। কিন্তু অদম্য মনোবল আর রোগীদের প্রতি আন্তরিকতা ছিল আকাশসম। যার ফলে রাশিয়া সরকারের কাছ থেকে দেশের সেরা চিকিৎসকের অ্যাওয়ার্ডও লাভ করেন ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম দ্যা সানকে দেয়া এক সাক্ষাৎকারে ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা বলেছিলেন, ‘তার কাছে চিকিৎসক শুধুমাত্র একটি পেশাই নয়, বরং এটি তার যাপিত জীবনের অবিচ্ছেদ্য অংশও বটে’।

সেই সাথে তাঁর এই সুদীর্ঘ জীবনের রহস্য জানতে চাইলে তাঁর সহজাত উত্তর- ‘আমি এই সুদীর্ঘ জীবনের তেমন কোনো রহস্য খুঁজে পাইনি। আমি প্রায় সবকিছুই খাই, সেই সাথে অনেক হাসি আবার অনেক কাঁদি’।

কাঁদছে রাশিয়া

কিংবদন্তি এ চিকিৎসকের মৃত্যুতে রাশিয়ার বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মাঝে শোকাবহ পরিবেশ বইছে। বিশেষ করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় তাকে সম্মান জানিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিচ্ছেন নাগরিকরা।

ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা সম্পর্কে রাশিয়ার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্ণধার জুলিয়া স্টেপানোভা তার ফেসবুক টাইমলাইনে লেখেন, তিনি ১০ হাজার অপারেশন করেছেন, এর মধ্যে একজন রোগীও অপারেশন অবস্থায় মারা যায়নি। এটা আসলে একটা জাদুর মতো। তিনি প্রতিটি অপারেশনের আগে প্রার্থনা করতেন। প্রতিটি রোগীকে তিনি খুব সিরিয়াসলি দেখতেন।

কনটেন্ট ক্রেডিট: মেডিভয়েস

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪,৩১,৭০৬ ৩,০২,১৫০ ৮২,০৮০
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত