কান দিয়ে পুজ ও পানি পড়া রোগ কেন হয়, কী করবেন 

  ডা. এম নূরুল ইসলাম  ২৭ জুলাই ২০২০, ১২:১১:৩২ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

বর্ষার এই সমযে পানিবাহিত রোগসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বাড়ে। জ্বর, সর্দি-কাশি, নিউমোনিয়া, টাইফয়েড, গলাব্যথা, চর্মরোগ এবং কান দিয়ে পুজ ও পানি পড়া বিশেষ করে শিশুদের হয়ে থাকে।

কান থেকে পানি ও পুজ পড়া রোগ কী?

কান দিয়ে পুজ ও পানি পড়া বা স্রাব হলো একটি উপসর্গ। যেমন কানে সংক্রমণ, কানে জ্বালা করা, কানের বাইরে বা মাঝখানে আঘাত এবং খুব কম ক্ষেত্রে কানে ক্যান্সার। এটি ওটোরিয়া নামেও পরিচিত।

এই স্রাব পড়া খুবই অপ্রীতিকর এবং যে কোনো বয়সে দেখা দিতে পারে। তবে আমাদের দেশে প্রধানত শিশুদের মধ্যে বেশি দেখা যায়। এই স্রাব পুজ, পানি, শ্লেষ্মা, কানের ময়লা বা রক্তের আকারে হতে পারে।

কান থেকে পানি পড়ার খুব সাধারণ কারণ হলো– কানের বাইরে বা মাঝখানের সংক্রমণ ও জ্বলনশীলতা।

পুজ বা পানি পড়ার কারণগুলো হলো-

মধ্যকর্ণের সংক্রমণ (ওটাইটিস মিডিয়া), বহিঃকর্ণের সংক্রমণ (ওটাইটিস এক্সটারনা), ঠাণ্ডা, সর্দির কারণে নাক ও মধ্যকর্ণের সংযোগনালির সংক্রমণ, টেম্পোরাল হাড়ে আঘাত, কানের কোষের অস্বাভাবিক বৃদ্ধি, কানে অস্ত্রোপচার ও অযথা কান খোচালে এই রোগ হতে পারে।

এই রোগের লক্ষণ

কান দিয়ে তরল পুজ ও পানি বের হওয়া, যা দুর্গন্ধযুক্ত বা দুর্গন্ধহীন হতে পারে। কানের মধ্যে ব্যথা ও অস্বস্তি লাগা, কম শোনা ও বন্ধ অনুভূতি হতে পারে।

এ ছাড়া কানে শব্দ হওয়া, মাথা ঘুরানো, ভারসাম্য নষ্ট হওয়া, ঘুমের সমস্যাও থাকতে পারে।

কী করবেন

এসব সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবেন।

লেখক:
ডা. এম নূরুল ইসলাম
আবাসিক সার্জন
নাক, কান, গলা ও হেড-নেক সার্জারি বিভাগ
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত