রোজায় কীভাবে সুস্থ থাকবেন

  মাহফুজা নাসরীন, পুষ্টিবিদ ২৬ মে ২০১৮, ২০:১৮ | অনলাইন সংস্করণ

ইফতার

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। সংযমের মাস। আমরা এই রমজান মাসে সারাদিন না খেয়ে থেকে ইফতারিতে প্রচুর পরিমাণ খাবার গ্রহণ করে থাকি।

আমাদের ইফতারের ধরণটা যুগ যুগ ধরে তেলে ভাজা খাবারের প্রথায় চলে আসছে। এসব খাবার মোটেই স্বাস্থ্যসম্মত নয়।

এসব ভাজা খাবার খাওয়ার ফলে শুরু হয় বিভিন্ন স্বাস্থ্য সমস্যা। যার ফলে রোজা রাখাটাই কষ্টকর হয়ে যায়।

যেসব রোজাদারের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদের সারা দিন রোজার পর যখন এসব তেলে ভাজা খাবার ইফতারিতে গ্রহণ করার ফলে শুরু হয় নানা সমস্যা। পেট ফাঁপা, পেট ব্যাথ্যাসহ নানা সমস্যার সৃষ্টি হয়। যার কারণে বাকি রোজা রাখা তাদের কষ্টকর হয়ে যায়।

এছাড়া যাদের কিডনির সমস্যা তাদের ওই সমস্ত তেলে ভাজা পেঁয়াজু, বেগুনী, ছোলা খেয়ে কিডনির অবস্থার বারোটা বাজিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়।

যাদের রক্তে চর্বির পরিমাণ বেশি তাদের রক্তের চর্বি আরও বাড়িয়ে তোলে এই সমস্ত তেলে ভাজা খাবারের ফলে উচ্চ রক্তচাপ, হৃদরোগ এমনকি স্ট্রোক পর্যন্ত হতে পারে।

আর অতিরিক্ত তেলে ভাজা খাবার ডায়াবেটিস রোগীর রক্তের চিনির পরিমাণ দেয় বাড়িয়ে। ফলে দেখা দেয় নানা সমস্যা। আর যাদের ওজন বেশি তাদের ওজন বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে তৈরি হতে থাকে বিভিন্ন সমস্যা।

যাদের কোনো শারীরিক সমস্যা নেই তারা কী ভাবছেন, খুব মজা করে তেলে ভাজা ইফতার খাবেন। মোটেই না এসমস্ত তেলে ভাজা খাবার আপনার সমস্যাহীন শরীরে সমস্যা তৈরি করতে বেশি সময় নেবে না। সুতরাং এসব তেলে ভাজা খাবার পরিহার করে স্বাস্থ্যসম্মত খেজুর, চিড়া, দই, নরম ভাত, ওটস, রুটি দুধ, ছানা ডিম ফলমূল ইত্যাদি খাবার ইফতারিতে গ্রহণ করুন।

সবাই সুস্থ থাকুন, ভাল থাকুন আর সুন্দরভাবে রোজা পালন করুন।

লেখক: মাহফুজা নাসরীন, পুষ্টিবিদ, আল রাজী ইসলামিয়া হাসপাতাল, ঢাকা।

ঘটনাপ্রবাহ : পুষ্টিবিদ মাহফুজা নাসরীনের লেখা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter