টিকায় হবে ক্যানসার প্রতিরোধ!

  ডা. এম. ফরহাদ ০৬ জুন ২০১৮, ২১:৪৩ | অনলাইন সংস্করণ

টিকায় হবে ক্যানসার প্রতিরোধ!
ছবি: সংগৃহীত

ক্যানসারে মৃত্যু প্রায় অনিবার্য। যদি এ ক্যানসার টিকা দিয়ে প্রতিরোধ করা যায় তাহলে কতই না ভালো হয়। ক্যানসারের টিকা বলতে সাধারণত ক্যানসার প্রতিরোধী টিকাকে বুঝায়। আরও একধরনের টিকা আছে যা ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত হয়, যা ক্যানসারের বিরুদ্ধে শরীরের প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে।

ক্যানসার চিকিৎসায় এ ধরনের টিকার ব্যবহার এখনও গবেষণা পর্যায়ে থাকলেও ক্যানসার প্রতিরোধক টিকা সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ক্যানসার প্রতিরোধক টিকা:

ক্যানসার প্রতিরোধক দুই ধরনের টিকা বিদ্যমান।

১. নারীদের জরায়ুমুখের ক্যানসারের টিকা।

২. লিভার ক্যানসারের টিকা।

নারীদের জরায়ুমুখের ক্যানসারের টিকা: জরায়ুমুখের ক্যানসার বিশ্বব্যাপী নারীদের মৃত্যুর অন্যতম কারণ। প্রতি বছর আনুমানিক ৫০ লাখ নারী নতুন করে এ ক্যানসারে আক্রান্ত হয়। এ ক্যানসার ১৫-৪৫ বছর বয়সের নারীদের বেশি হয়। এর কারণ হলো হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এই ভাইরাসের ৯০টিরও বশি প্রকারের মধ্যে ১৬ এবং ১৮নং প্রকার ক্যানসার তৈরি করে। এ ক্যানসার প্রকাশের অনেক আগেই এ ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। পেপস স্মেয়ার টেস্ট দিয়ে এ ক্যানসারের পূর্ববতী অবস্থা সারভাইক্যাল ইন্ট্রাইপিথেলিয়াল নিউপ্লাসিয়া অতিসহজে নির্ণয় করা যায়।

টিকা:

তিন ধরনের টিকা আছে-

১. বাইভেলেন্ট ভেকসিন।

২. কোয়াড্রিভেলেন্ট ভেকসিন।

৩. ননোভেলেন্ট ভেকসিন।

বাইভেলেন্ট ভেকসিন: এ টিকা হিউম্যান পেপিলোমা ভাইরাসের দুই প্রকার। যেমন- ১৬ এবং ১৮ এর ওপর কাজ করে।

কোয়াড্রিভেলেন্ট ভেকসিন: এ টিকা হিউম্যান পেপিলোমা ভাইরাসের চার প্রকার। যেমন- ৬, ১১, ১৬, ১৮ এর ওপর কাজ করে। ননোভেলেন্ট ভেকসিন: এ টিকা হিউম্যান পেপিলোমা ভাইরাসের নয়টা প্রকার। যেমন- ৬, ১১, ১৬, ১৮, ৩১, ৩৩, ৪৫, ৫২, ৫৮ এর ওপর কাজ করে।

কয়টা টিকা দিতে হয়? তিনটি ডোজ টিকা দিতে হয়।

কখন টিকা দিতে হয়? সেক্সোয়াল এক্টিভিটি শুরুর আগে সাধারণত ১১-১৩ বছর বয়সের মধ্যে শুরু করতে হয়। প্রথম ডোজ এবং তার এক মাস ও ছয় মাস পর আর দুই ডোজ মোট তিন ডোজ টিকা দিতে হয়।

লিভার ক্যানসারের টিকা হেপাটোসেলুলার কার্সিনোমা লিভারে সবচেয়ে বেশি হওয়া ক্যানসার, বিশ্বের সব ক্যানসারের মধ্যে ছয় নম্বর, যা হেপাটাইটিস বি এবং সি দিয়ে হয়। এদের মধ্যে হেপাটাইটিস বি এর সংক্রমণ টিকা দিয়ে প্রতিরোধ করা যায়।

কয়টা টিকা দিতে হয়? তিন ডোজ টিকা দিতে হয়।

কখন টিকা দিতে হয়? সাধারণত প্রথম ডোজ, তার এক মাস ও ছয় মাস পর আর দুই ডোজ দেয়া হয়। তবে অনেকের মতে তৃতীয় ডোজ দ্বিতীয় ডোজের এক থেকে ১২ মাসের মধ্যে দেয়া যায়।

তাই আর দেরি নয়, এসব ক্যানসারের বিরুদ্ধে অবশ্যই হবে জয়।

মেডিসিন ও স্নায়ুরোগ বিশেষজ্ঞ কনটেন্ট ক্রেডিট: মেডিভয়েস।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১,৫৯,৯৫৩২,৪১,৬৩০৬২,৩৯৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×