‘প্রত্যেক অপারেশনের পর আমি সিজদা করি’

  অনলাইন ডেস্ক ৩০ জুন ২০১৮, ১৯:০৯ | অনলাইন সংস্করণ

‘প্রত্যেক অপারেশনের পর আমি সিজদা করি’
তিউনিশিয়ার প্রখ্যাত হার্ট সার্জন জাকির লাহিজাব। ছবি: সংগৃহীত

‘অপারেশন করার পর আমি শোকরিয়া হিসেবে সিজদা আদায় করি। প্রত্যেক অপারেশনের পূর্বে আমি কোরআন তিলাওয়াত করি।’- বলেছেন তিউনিশিয়ার প্রখ্যাত হার্ট সার্জন জাকির লাহিজাব।

পবিত্র কোরআনকে নিয়ে তিউনিশিয়ার সাংবাদিক মুহাম্মাদ বুগোলাম কটাক্ষ করার প্রতিবাদে এই মন্তব্য করেন জাকির লাহিজাব। জাকির লাহিজাব ছাড়াও আরও অসংখ্য মানুষ প্রতিবাদ জানিয়েছেন।

সম্প্রতি বিশ্বকাপ খেলায় ইংল্যান্ডের বিপক্ষে তিউনিশিয়ার প্লেয়াররা খেলার আগে কোরআন তিলাওয়াত করেন, যা নিয়ে একশ্রেণির মানুষ সমালোচনায় লিপ্ত হয়েছেন।

হার্ট সার্জন জাকির লাহিজাব বলেন, ‘এ বিষয়টি সম্পূর্ণ ব্যক্তিগত। কে খেলার আগে কী করতে তার ব্যাপার। আর বুগোলামের জানা উচিত, প্রত্যেক অপারেশনের পূর্বে আমিও সুরা হামদ এবং পবিত্র কোরআনের যে কোনো আয়াত তিলাওয়াত করি।’

তিনি ফেসবুকে তার ব্যক্তিগত পেজে লিখেছেন, যে সব অপারেশন করতে অনেক সময় লাগে, সে অপারেশন করার পর আমি শোকরিয়া হিসেবে সিজদা আদায় করি।

জাকির লাহিজাব গুরুত্বারোপ করে বলেছেন, এই ধরনের মানুষ ধর্মকে পরাস্ত করতে চায়। অথচ ধর্ম কোনো রাজনৈতিক বিষয় নয় যে, তা নিয়ে খেলা করবে। এরা মূলত ব্যর্থ মানুষ।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের সর্ববৃহৎ সম্মেলনে বক্তৃতা দেয়ার পূর্বেও আমি সুরা হামদ তিলাওয়াত করব।

উল্লেখ্য, ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ গোলে তিউনিশিয়ার ফুটবল টিম পরাজিত হওয়ার পর তিউনিশিয়ার ফুটবল দলের কোচ নাবিল নেভিলকে উদ্দেশ করে মুহাম্মাদ বুগোলাব বলেছিলেন, প্রতিযোগিতায় জয়লাভের জন্য হাজি হওয়া, সালেহ (নিষ্ঠাবান বা খোদাভীরু) হওয়া, সুফি হওয়া অথবা মুতাদ্বীন (অধিক ধার্মিক) হওয়া শর্ত নয়; বরং আপনাকে সক্ষম কোচ হতে হবে, প্রতিপক্ষের কৌশলগুলো সম্পর্কে সচেতন থাকতে হবে এবং সঠিক সময়ে সঠিক পরিবর্তন আনতে হবে। সূত্র: ইকনা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter