ওজন কমাতে গিয়ে যত ভুল

  মাহফুজা নাসরীন শম্পা, পুষ্টিবিদ ৩০ আগস্ট ২০১৮, ১৮:৪১ | অনলাইন সংস্করণ

মাহফুজা নাসরীন শম্পা
মাহফুজা নাসরীন শম্পা

আজকাল মানুষ অনেক স্বাস্থ্য সচেতন। কার একটু ওজন বেশি হলেই তার আশেপাশের মানুষ বলতে শুরু করে, কিরে এত মোটা হয়ে যাচ্ছিস কেন? কেউ আবার নিজ থেকেই শুরু করে অতিরিক্ত ওজন কমনোর প্রক্রিয়া।

আবার কেউ কেউ যখন অসুস্থ হয়ে ডাক্তারের কাছে যান আর ডাক্তার যখন বলেন-‘আপনার ওজন কমাতে হবে’, তখন তাদের মধ্যে সচেতনতা তৈরি হয় ওজন কমানোর জন্য, যে আর না সত্যি এবার ওজন কমাতে হবে। তবে যে কারণেই একজন মানুষ ওজন কমাতে চান না কেন কিন্তু সেই ওজনটা কমাতে হবে সঠিক উপায়ে।

ওজন কমাতে গিয়ে বেশিরভাগ মানুষ নিজে নিজে চেষ্টা শুরু করে দেন। কেউ আবার অনলাইন থেকে ডায়েট নিয়ে ওজন কমানোর মিশনে নেমে যান।

অনেকে আবার নিজে নিজে ডায়েট করতে গিয়ে খাবার দাবার এমন কমিয়ে ফেলে যে তার শরীরে দেখা দেয় বিভিন্ন পুষ্টির অভাব; ফলে শুরু হয় দুর্বলতা, মাথা ঘোরা, খাবারে অনীহা, রক্ত কমে যাওয়া ইত্যাদি।

কিন্তু ডায়েট করতে গেলে একজন মানুষকে তার শারীরিক অবস্থা, তিনি কী ধরনের কাজ করেন, তার ওজন কতটা বেশি, তার খাদ্য অভ্যাস, মহিলা না পুরুষ, তার ওজন কত, উচ্চতা কতখানি ইত্যাদি বিবেচনা করে তার ওজন কমানোর ডায়েট তৈরি করতে হয়।

সবার ডায়েট এক রকম হবে না। প্রত্যেক মানুষ যেমন আলাদা তেমনি তাদের ডায়েটও হবে আলাদা। এমনকি কারও যখন ডায়েট তৈরি করতে হয় তখন ওই ব্যক্তির আর্থিক অবস্থা বিবেচনা করেও ডায়েট তৈরি করা হয়। এমনকি তার রুচি,খাদ্য অভ্যাস,কোন খাবারে অ্যালার্জি আছে কিনা তাও বিবেচনা করতে হয়।

তাই ডায়েট করা প্রয়েজন হলে নিজে নিজে ডায়েট করবেন না। না বুঝে ডায়েটে ওজন হয়তো কার কার ক্ষেত্রে কিছু কমবে কিন্তু অন্য দিক দিয়ে হয়তে শরীরের বারোটা বেজে যাবে।

আর এখন সবচেয়ে ভয়ংকর ব্যাপার লক্ষ্য করছি, আর সেটা হল স্কুল কলেজের বাচ্চার নিজে থেকেওজন কমাতে গিয়ে করো কথা না শুনে নিজে নিজে ডায়েট শুরু করে দেয়; যা কিনা তার স্বাস্থ্যের জন্য মারাত্মক খারাপ।

না বুঝে নিজের পছন্দমতো ডায়েট করার কারণে বাড়ন্ত শরীরে যে পুষ্টির দরকার তার অভাবে শারীরিক বৃদ্ধি ব্যাহত হয়, পড়াশোনায় অনীহা দেখা দেয়, রেজাল্ট খারাপ করে তাই না বুঝে ডায়েট না করাই ভাল।

একজন পুষ্টি বিশেষজ্ঞকে দেখালে উনি আপনার সবকিছু বিবেচনা করে ওজন কমানের ডায়েট চার্ট তৈরি করে দেবেন যা আপনার শরীরের কোনোরকম ক্ষতি না করে সুন্দরভাবে ওজন কমাতে সাহায্য করবে।

লেখক: মাহফুজা নাসরীন শম্পা, পুষ্টিবিদ, আলরাজী ইসলামিয়া হাসপাতাল, বনশ্রী, রামপুরা, ঢাকা।

ঘটনাপ্রবাহ : পুষ্টিবিদ মাহফুজা নাসরীনের লেখা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter