মজুরি পর্যালোচনা কমিটির সভা বিকালে

  যুগান্তর রিপোর্ট ১০ জানুয়ারি ২০১৯, ১১:১২ | অনলাইন সংস্করণ

শ্রমিক অসন্তোষ
শ্রমিক অসন্তোষ। ছবি: যুগান্তর

মজুরি পর্যালোচনা নিয়ে গঠিত কমিটির সভা বসবে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায়।

এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, মজুরি নিয়ে উদ্ভুত সমস্যার দ্রুত সমাধান করা হবে। মজুরি কাঠামোতে কোনো অসামঞ্জস্যতা থাকলে তা দূর করা হবে।

চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে বুধবার রাতে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের ন্যাম ভবনে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্নুজান সুফিয়ান বলেন, সভায় সবার কথা ধৈর্য সহকারে শোনা হবে। শুনে যদি বেতন কাঠামোতে বেসিক বা গ্রসে কোনো অসামঞ্জস্যতা থেকে থাকে তবে অবশ্যই সেটি মেটানো হবে।

বর্তমান সরকারের শেষ সময়ে পোশাক শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয় আট হাজার টাকা। গত ডিসেম্বর মাস থেকে এ মজুরি কার্যকর করা হয়েছে।

এর আগে বুধবার পর্যন্ত নতুন মজুরি কাঠামোতে বৈষম্য রয়েছে দাবি করে ঢাকা, গাজীপুর, আশুলিয়া, সাভারসহ বিভিন্ন স্থানে আন্দোলন করেন পোশাক শ্রমিকরা।

এরই প্রেক্ষাপটে মঙ্গলবার শ্রম ভবনে সরকার-মালিক-শ্রমিক সমন্বয়ে ত্রিপক্ষীয় জরুরি বৈঠক হয়। সেখানে শ্রম প্রতিমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন।

সভায় মালিকপক্ষের ৫ জন, শ্রমিক পক্ষের ৫ এবং বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের কমিটি করা হয়। এ কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেবে।

কিন্তু বুধবারও শ্রমিক অসন্তোষ অব্যাহত থাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন শ্রমিক নিহত হওয়ার খবরও এসেছে গণমাধ্যমে। তাই রাত ৯টার দিকে জরুরি সংবাদ সম্মেলন ডাকেন শ্রম প্রতিমন্ত্রী।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×