পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসম্মত পিরিয়ড ব্যবস্থাপনার নতুন উদ্যোগ

  যুগান্তর ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩১ | অনলাইন সংস্করণ

নারী পোশাক শ্রমিক।
নারী পোশাক শ্রমিক। ছবি সংগৃহীত

বাংলাদেশের তৈরি পোশাক কারখানায় নিরাপদ পানি, স্যানিটেশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সার্বিক বিষয়ে জানার জন্য একটি নতুন গবেষণা পরিচালনা করে আইসিডিডিআরবি এবং যুক্তরাজ্যের দি ওয়াটারলু ফাউন্ডেশন।

সচেতনতা বৃদ্ধি ও নিরাপদ পানি, স্যানিটেশন সংশ্লিষ্ট প্রচলিত ভুল অভ্যাসগুলো পরিবর্তন বিষয়ে বৃহস্পতিবার ঢাকার মিরপুরে অবস্থিত আহমেদ ফ্যাশনসের কর্মীদের অংশগ্রহণে একটি আলোচনাসভা ও পরিষ্কার-পরিছন্নতাবিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

গবেষণাটির প্রধান গবেষক ও সহকারী বিজ্ঞানী মাহবুব-উল আলম। এনভায়রনমেন্টাল ইন্টারভেনশনস ইউনিট (ইআইইউ), ইনফেকশাস ডিজিজেস ডিভিশন (আইডিডি), আইসিডিডিআরবি

মাহবুব-উল আলম বলেন, লাখ লাখ নারী পোশাক শ্রমিক কঠোর পরিশ্রম করে দেশের অর্থনীতির চাকা ঘুরায়। তাদের স্বাস্থ্যসম্মত পরিষ্কার-পরিছন্নতার বিষয়ে জোর দেয়া জরুরি। এ জন্য তাদের পরিচ্ছন্নতার বিষয়ে বাস্তব চিত্র তুলে ধরার জন্য নারীবান্ধব স্বাস্থ্য উপযোগী ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভবিষ্যতে আরও নতুন তৈরি পোশাক কারখানায় এ গবেষণা প্রসারিত করার লক্ষ্যে আমরা আশাবাদী।

এ সময় তিনি গবেষণায় সহায়তা দেয়ার জন্য আহমেদ ফ্যাশনস ও এসএমসি এন্টারপ্রাইজের প্রতি আইসিডিডিআরবি কৃতজ্ঞা প্রকাশ করেছে।

নারীদের স্বাস্থ্যসম্মত পিরিয়ড নিশ্চিত করার জন্য বিনামূল্যে এসএমসি এন্টারপ্রাইজ তিন হাজার প্যাকেট (পনেরো হাজার পিস) স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করবে।

অনুষ্ঠানে এসএমসি এন্টারপ্রাইজের পক্ষে বক্তব্য রাখেন মিজানুর রহমান। তিনি বলেন, ‘আইসিডিডিআরবির এই মহৎ উদ্যোগে যোগদান করতে পেরে আমরা কৃতজ্ঞ। এ সময় নারীবান্ধব কর্মক্ষেত্র তৈরিতে তিনি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশে প্রায় সাড়ে চার হাজার পোশাক কারখানায় ৪২ লাখ নারী শ্রমিক কাজ করেন। তবে এসব নারী পানি, স্যানিটেশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যসম্মত মাসিক ব্যবস্থাপনার সুযোগ পায়, তবে তাদের কাজের ক্ষেত্রে আরও উন্নয়ন ঘটে। আরও সমুন্নত হবে অর্থনীতির চাকা।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×