বিকাশের নতুন যত সেবা

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৩:৫৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

বিকাশের নতুন যত সেবা

গ্রাহকের দৈনন্দিন আর্থিক লেনদেন আরও সহজ করতে বিকাশ অ্যাপে যুক্ত হচ্ছে নতুন নতুন সেবা। অ্যাপেল অ্যাপস্টোর বা গুগল প্লেস্টোর থেকে অ্যাপ আপডেট করে এই সেবাগুলো নিতে পারছে যে কোন গ্রাহক। সেবাগুলোর ধরন সম্পর্কে বিস্তারিত দেয়া হলো- 

অ্যাড মানি: 

এখন বিকাশ একাউন্টে টাকা যুক্ত করা একবারেই সহজ হয়ে গেছে অ্যাড মানি সেবার কল্যাণে। গ্রাহক তার ব্যাংক একাউন্ট অথবা যে কোন লোকাল মাস্টার কার্ড থেকে নিজেই সরাসরি একাউন্টে টাকা পাঠাতে পারছেন নিমিষেই। এই সেবার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ক্যাশ ইন লিমিট গ্রাহকের জন্য প্রযোজ্য হচ্ছে। 

ব্যাংক থেকে বিকাশ: 

বর্তমানে ছয়টি ব্যাংকের গ্রাহকগণ তাদের ব্যাংকের অ্যাপ অথবা ইন্টারনেট ব্যাংকিং সাইট থেকে নিজেই নিজের এবং পরিবার পরিজনের বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারছেন। ব্যাংক একাউন্টে বিকাশ নম্বর বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করে তাৎক্ষণিক ভাবেই এই টাকা ট্রান্সফার সম্ভব হচ্ছে। ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংকের অনলাইন ব্যাংকিং থেকে এখন বিকাশে টাকা ট্রান্সফারের সুবিধা নিচ্ছেন বিকাশ গ্রাহকরা। 

কার্ড থেকে বিকাশ: 

বাংলাদেশে ইস্যুকৃত যে কোন মাস্টারকার্ড (ডেবিট, ক্রেডিট অথবা প্রিপেইড) থেকে এখন বাড়তি কোন খরচ ছাড়াই মুহুর্তে বিকাশ একাউন্টে টাকা সংযুক্ত করা যাচ্ছে। বিকাশ অ্যাপের অ্যাড মানি অপশন থেকে কার্ড টু বিকাশ অপশন নির্বাচন করে বিকাশ একাউন্ট নম্বর, টাকার পরিমাণ এবং কার্ডের তথ্য, ব্যাংক থেকে পাঠানো ওয়ান টাইম পাসওর্য়াড (ওটিপি) এবং বিকাশ পিন নম্বর দিয়ে যে কোন বিকাশ একাউন্টে টাকা পাঠানোর সুবিধা নিতে পারছেন বিকাশ গ্রাহকরা। 

মুভি টিকেট:  

সিনেমা হলে গিয়ে লাইনে দাড়িয়ে টিকিট পাওয়া না পাওয়ার অনিশ্চয়তায় যারা থাকতে না চান, তাদের জন্য বিকাশ অ্যাপের একবারে নতুন সংযোজন মুভি টিকেট। অ্যাপ থেকে মুভি টিকেট অপশনে গিয়ে সিনেমা হল, সিনেমা, শো এর সময় এবং টিকেটের ধরন নির্বাচন করে যেকোন সময় যেকোন স্থান থেকে মুভি টিকিট কাটার সুবিধা সংযুক্ত হয়েছে বিকাশ অ্যাপে।

পে বিল: 

বিকাশ অ্যাপ থেকে এখন বিল পরিশোধ একবারে হাতের মুঠোয় চলে এসেছে। পল্লী বিদ্যুৎ, নেসকো, ডেসকো প্রিপেইড এবং বিটিসিএলসহ আরও নানা ধরনের প্রতিষ্ঠানের ফি পরিশোধ সেবা এখন অ্যাপেই সংযুক্ত। এমনকি বিদ্যুৎ বিলের পরিমাণও বিকাশ অ্যাপ থেকে চেক করা যাচ্ছে। ফলে লাইনে দাঁড়িয়ে, বিদ্যুৎ অফিসের ঝক্কি ছাড়াই সারাদেশের লাখো গ্রাহক বিকাশের মাধ্যমে বিল পরিশোধ করছেন প্রতিনিয়ত। 

মোবাইল রিচার্জ: 

বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার সেবা ছিল অনেক আগে থেকেই। তবে সম্প্রতি বিকাশ অ্যাপ থেকে মোবাইল রিচার্জে মিলছে নতুন সুবিধা। বিভিন্ন মোবাইল কোম্পানির গ্রাহকদের জন্য বিকাশ অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জে সংযুক্ত হয়েছে বান্ডেল অফার। ডাটা ও টকটাইম, কেবল ডাটা বা কেবল টকটাইমের জন্য রয়েছে অপারেটর ভেদে নানা প্যাকেজ। ব্যবহারের ধরন ভেদে গ্রাহক এই প্যাকেজগুলো নিতে পারছেন। তাছাড়া প্যাকেজের মূল্য সমস্ত খরচসহই বিকাশ অ্যাপে প্রর্দশিত হচ্ছে। ফলে গ্রাহকের জন্য সিদ্ধান্ত নেয়া আরও সহজ হয়ে গেছে। পাশাপাশি প্যাকেজ না নিয়ে সরাসরি নিজের বা অন্যকারো মোবাইল রিচার্জের সুবিধাতো আছেই। 

পেমেন্ট গেটওয়ে:

বিকাশ অ্যাপ বা উইএসএসডি চ্যানেল ছাড়াও বিকাশ পেমেন্টকে গ্রাহকের জন্য আরও সহজ করতে পেমেন্ট গেটওয়ে সেবা সংযুক্ত হয়েছে। যেমন রাইড শেয়ারিং সেবা পাঠাও, সহজের সেবাগুলোর পেমেন্ট এখন বিকাশের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে দেয়া যাচ্ছে। মুক্তিযুদ্ধ জাদুঘরের ওয়েবসাইটে বিকাশ পেমেন্ট গেটওয়ে থেকে সরাসরি অনুদান দেয়া যাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিলে। তাছাড়া বিভিন্ন অনলাইন কেনাকাটার মার্কেট প্লেস, মুভি টিকেটের ক্ষেত্রে ও বিকাশ পেমেন্ট গেটওয়ে থেকে পেমেন্ট করার সুবিধা নিতে পারছেন গ্রাহক। পেমেন্ট গেটওয়েতে বিকাশ নম্বর, পিন নম্বর এবং ওয়ান টাইম পাসওর্য়াড (ওটিপি) দিয়ে পেমেন্ট করতে পারেন গ্রাহক। 

নতুন সেবা প্রসঙ্গে বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, প্রতিদিনের আর্থিক লেনদেনকে আরও সহজ, ঝামেলামুক্ত এবং ক্যাশলেস করতে প্রয়োজনীয় সব সেবাগুলোকে একসঙ্গে দেবার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিকাশ। এই যেমন ব্যাংক একাউন্ট থেকে সরাসারি বিকাশে টাকা পাঠানোর সুবিধা আমরা এনেছি। খুব শিগগিরি বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধাও চালু হবে। এমনিভাবে আর্থিক লেনদেনে গ্রাহকের জন্য আরও সুযোগ এবং সক্ষমতা তৈরির প্রয়াস চালিয়ে যাচ্ছি আমরা।