কম্পিউটার হার্ডওয়্যার তৈরিতে ৫০০ কোটি টাকা বরাদ্দ চায় বিসিএস

  ২৩ মে ২০১৯, ১৮:২৭:৫৪ | অনলাইন সংস্করণ

কম্পিউটার হার্ডওয়্যার তৈরিতে ৫০০ কোটি টাকা বরাদ্দ চায় বাংলাদেশ কম্পিউটার সমিতি

২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রণয়নের জন্য মুসক ও কর সংক্রান্ত বিধিবিধানের ওপর বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রস্তাবনা ও সুপারিশমালা আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীর কাছে পেশ করেছেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।

২৩ মে (মঙ্গলবার) দুপুরে রাজধানী আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর কাছে চূড়ান্ত প্রস্তাবনা ও সুপারিশমালা জ্ঞাপন করা হয়।

বিসিএস এর দেয়া প্রস্তাবনায় সেবার কোড- এস০৯৯.১০ তথ্যপ্রযুক্তি নির্ভর সেবাকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত আয়কর অব্যাহতি দেয়া রয়েছে। বিসিএস আয়কর অব্যাহতি সীমা ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব পেশ করে এবং উৎসমূল্য সংযোজন করের আওতাবহির্ভূত রাখার দাবি জানায়।

কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরিতে উৎসাহ প্রদানের জন্য এ খাতে ৫০০ কোটি টাকা থোক বরাদ্দ রাখার প্রস্তাব রাখা হয়।

এছাড়া দেশে কম্পিউটার শিল্প গড়ে তোলার লক্ষে পূর্ণ কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরির জন্য এসকেডি/সিকেডি পণ্যের সকল পর্যায়ে সমুদয় ভ্যাট প্রত্যাহার করার জন্য আবেদন করা হয়। এই ভ্যাট প্রত্যাহার হলে দেশীয় বিনিয়োগ ও কর্মসংস্থান ৩০ শতাংশ বৃদ্ধি পাবে।

একইভাবে কম্পিউটার পণ্য আমদানি হার ৩০ শতাংশ হ্রাস পাবে। অর্থমন্ত্রীর ঘোষিত জিডিপি ৮ শতাংশ অতিক্রম করা সহজ হবে।

এছাড়াও ২২ ইঞ্চি এবং ২৪ ইঞ্চি মনিটরের মধ্যে আন্তর্জাতিক মূল্যের পার্থক্য খুবই কম। সেহেতু ২৪ ইঞ্চি মনিটরের উপর আমদানী শুল্ক কমানোর প্রস্তাব করে বিসিএস।

অর্থমন্ত্রী কম্পিউটার শিল্পকে এগিয়ে নিতে এই খাতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দেন তিনি। এসময় বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন, কোষাধ্যক্ষ মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক ইঞ্জি. সুব্রত সরকার, বিসিএস সদস্য গৌতম সাহা উপস্থিত ছিলেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত