সমৃদ্ধ ইকোনোমিক জোনের কাজ ৮০ ভাগ শেষ করেছি: মাইনুদ্দিন মোনেম

  যুগান্তর ডেস্ক ২৫ মে ২০১৯, ১৬:১৫ | অনলাইন সংস্করণ

আব্দুল মোনেম ইকোনোমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম মাইনুদ্দিন মোনেম
আব্দুল মোনেম ইকোনোমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম মাইনুদ্দিন মোনেম

এ এস এম মাইনুদ্দিন মোনেম। ব্যবস্থাপনা পরিচালক, আব্দুল মোনেম ইকোনোমিক জোন। এ এস এম মাইনুদ্দিন মোনেম একজন সফল উদ্যোক্তা। খালেদ এম এইচ চৌধুরীর সঙ্গে একান্ত আলাপচারিতায় তুলে ধরেছেন দেশের অর্থনীতি নিয়ে তার সমসাময়িক চিন্তাচেতনা।

যুগান্তর: আব্দুল মোনেম ইকনোমিক জোনের অগ্রগতি কতটুকু?

এ এস এম মাইনুদ্দিন মোনেম: আব্দুল মোনেম ইকোনোমিক জোন দেশের সবচেয়ে সমৃদ্ধ ও অগ্রগামী ইকোনোমিক জোন। যেখানে দেশের অন্য ইকোনোমিক জোন এখনও প্রস্তুতি নিচ্ছে সেখানে আমরা প্রায় ৮০ ভাগ কাজ সম্পন্ন করেছি।

যুগান্তর: একজন সফল উদ্যোক্তা হিসেবে সরকারের কাছে কী ধরনের সুযোগ সুবিধা প্রত্যাশা করেন?

এ এস এম মাইনুদ্দিন মোনেম: বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। আমরা সহজ শর্তে ব্যাংক লোন চেয়েছি। মাননীয় অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল দায়িত্ব নেয়ার পর সহজ শর্তে ব্যাংক লোন প্রদান করার ব্যবস্থা করেছেন। সেই সঙ্গে সিঙ্গেল ডিজিট বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও ভ্যাট আইন ২০১৮ বাস্তবায়ন করেছেন। বিদ্যুত ও জ্বালানী সুবিধা আমরা যেমনটা চেয়েছি বর্তমান সরকার নতুন পাওয়ার প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে শতভাগ সুবিধা ভোগ করছি এবং এইখাতে সরকার ভর্তুকি দিয়েছে।

যুগান্তর: দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় অর্থনৈতিক অঞ্চলসমূহের ভূমিকা কী বলে মনে করেন?

এ এস এম মাইনুদ্দিন মোনেম: বর্তমান সরকার সরকারি ও বেসরকারি ১০০টি ইকোনোমিক জোন প্রতিষ্ঠা করার পদক্ষেপ নিয়েছেন। এসব ইকোনোমিক জোনে বিশ্বের নামকরা ব্র্যান্ডের প্রতিষ্ঠানসমূহ বিনিয়োগ করছে। ইতিমধ্যে আমার জোনে বিশ্বের অন্যতম শীর্ষ মোটর সাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হোন্ডা বিনিয়োগ করেছে। বেজা'র হিসেব অনুযায়ী সরকারি তিনটি ইকোনোমিক জোনে প্রায় ১ হাজার ৬৩১ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে।

যুগান্তর: নতুন প্রজন্মের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কী কী পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করেন?

এ এস এম মাইনুদ্দিন মোনেম: কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যেই সরকার ইকোনোমিক জোনের ওপর গুরুত্বারোপ করেছেন। বিশ্বের শীর্ষস্থানীয় ৯টি উচ্চ প্রবৃদ্ধি অর্জনকারী দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশ আগামীতে বিশ্ব অর্থনীতিতে তার যোগ্য আসন পেতে যাচ্ছে। দেশের অর্থনৈতিক এই প্রবৃদ্ধির ধারাকে বজায় রাখতে হলে কর্মসংস্থানের কোন বিকল্প নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×