উদ্যোক্তা তৈরিতে বিনিয়োগ বাড়াবে বিডা ও ভিসিপিয়াব

  যুগান্তর ডেস্ক    ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৩ | অনলাইন সংস্করণ

উদ্যোক্তা তৈরিতে বিনিয়োগ বাড়াবে বিডা ও ভিসিপিয়াব

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে বৈঠক করেছেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব)-এর প্রতিনিধিদল। সোমবার ভিসিপিয়াব চেয়ারম্যান ও পেগাসাস টেক ভেঞ্চারসের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল রাজধানীর বিডা’র কার্যালয়ে এই বৈঠকে অংশ নেন।

বৈঠকে দেশের তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য খাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে রোডশো, বিনিয়োগ সামিট আয়োজনসহ বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা করা হয়। এসময় ভিসিপিয়াবের পক্ষ থেকে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি ইন্ডাস্ট্রির প্রবৃদ্ধিতে সহায়তার জন্য পলিসি সহায়তার অনুরোধ করা হয়, যা বৈদেশিক বাণিজ্য, স্থানীয় উদ্ভাবন, রফতানি এবং দেশে আমদানি করা পণ্যের বিকল্প দেশেই তৈরিতে সরাসরি সহায়তা করবে।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাভাস চন্দ্র মণ্ডল (অতিরিক্ত সচিব), এক্সিকিউটিভ মেম্বার ৩, বিডা; ভিসিপিয়াব ভাইস চেয়ারম্যান ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, পিএইচডি; এবং ভিসিপিয়াব মহাসচিব, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং এর পরামর্শক ও বিডি ভেঞ্চার লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

ভিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল উদ্যোক্তাদের সহায়তা করে, যারা কর্মসংস্থান তৈরি করেন। বাংলাদেশে অনেক উদ্যোক্তা প্রয়োজন, যাতে তারা অধিক কর্মসংস্থানের সুযোগ করতে পারেন।

ভিসিপিয়াব ভাইস চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ বলেন, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডে ব্যক্তিগত বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করতে এবং এআইএফএম ইন্ডাস্ট্রির প্রচারে যেসব বিত্তশালী ইনস্যুরেন্সসহ অন্যান্য খাতে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডে বিনিয়োগ করবেন তাদেরকে ট্যাক্স অব্যাহতি প্রদান করা উচিত। এছাড়া প্রভিডেন্ট ফান্ড থেকে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীদের ট্যাক্স ছাড় দেয়া উচিত।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, স্থানীয় স্টার্টআপে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করলে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ অবশ্যই যথেষ্ঠভাবে বৃদ্ধি পাবে। স্থানীয় স্টার্টআপের সফলতার গল্প, অবকাঠামোগত সক্ষমতা এবং দক্ষ জনবলের বিষয়ে অবহিতকরণের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের মতো সচেতনতা তৈরির জন্য আমরা ভিসিপিয়াবের পক্ষ থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর সঙ্গে যৌথভাবে রোডশো এবং ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, এটি স্থানীয় স্টার্টআপ ব্যবসায় এবং সেবার জন্য ফান্ড তৈরিতে সহায়তা করবে, যা রফতানি বাড়াবে এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে সহায়তা করবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, আগামী দুই বছরে বিডা ২৪ হাজার নতুন এবং দক্ষ উদ্যোক্তা তৈরির উদ্যোগ নিয়েছে। উদ্যোক্তা তৈরি ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এই প্রকল্পে প্রশিক্ষণার্থীদের মেন্টরশীপ ও বিনিয়োগ সহায়তায় ভিসিপিয়াব কাজ করতে পারে। বিনিয়োগ বৃদ্ধিতে সক্ষমতা তৈরি এবং স্থানীয় উদ্ভাবন ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে ভিসিপিয়াবের সাথে যৌথভাবে কাজ করবে বিডা।

ভিসিপিয়াব ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতকে শক্তিশালী করা এবং এই খাত সংশ্লিষ্টদের আরও দৃশ্যমান, আন্তর্জাতিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতায় প্রভাবশালী হিসেবে প্রতিষ্ঠিত হতে কাজ করছে। স্থানীয় সদস্য ছাড়াও ভিসিপিয়াব অন্যান্য স্থানীয় ও বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি এবং বিদেশি সংগঠনগুলোর সঙ্গে কাজ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×