পোশাক কারখানার সময় ও অর্থ বাঁচাবে সফটওয়্যার

প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ২৩:২৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

পোশাক শিল্পে ‘সময়ের সঙ্গে সঠিক উৎপাদন’ পেতে দুটি সহায়ক সফটওয়্যার বাংলাদেশে নিয়ে এসেছে বিশ্বখ্যাত রোমানিয়ান কোম্পনি ডাটাএস রোমানিয়া। আরএমজি কারখানাবান্ধব সফটওয়্যার দুটি বাজারজাতে ডাটাএস-এর ব্যবসায়িক সঙ্গী হোসান্না রিসোর্সেস-বাংলাদেশ।

সফটওয়্যার দুটির নাম হচ্ছে ‘টাইমএসএসডি’ (TimeSSD) এবং জিপিডি (GPD)- গার্মেন্টস প্রডাকশন ডাটা। সফটওয়্যার দুটি বাংলাদেশে পোশাক কারখানায় পণ্য উৎপাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক যে সময় মান রয়েছে তার ভিত্তিতে বিজ্ঞানভিত্তিক কর্মপরিমাপক যন্ত্র হিসেবে কাজ করবে।

'টাইমএসসডি' সফটওয়্যার কর্মীর দক্ষতা নিখুঁতভাবে হিসেবে করে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিতে পারবে। লক্ষ্যমাত্রা অর্জনে কোথায় সীমাবদ্ধতা তাও শনাক্ত করতে সক্ষম হবে। ফলে একই সময়, শ্রম ও খরচে উৎপাদন অনেক বাড়ানো যাবে।

আর 'জিপিডি' সফটওয়্যারটি হলো রিয়েল টাইম ট্র্যাকিং। এটা মার্চেন্ডাইজিং থেকে শুরু করে কস্টিং, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল প্ল্যানিং, প্রডাকশন মনিটরিং এসব করতে পারে। যা একটি কারখানার কাজকে অনেকটাই সহজ এবং দক্ষতার সঙ্গে সম্পাদনে সক্ষম করে তোলে।  

বাংলাদেশে সফটওয়্যার দুটির আনুষ্ঠানিক বাজারজাতকরণ উপলক্ষে গত ১৬ মার্চ শুক্রবার  উত্তরার ম্যারিনো রয়্যাল হোটেলের সুরমা হলে আয়োজন করা হয় টেকনিক্যাল সেমিনারসহ নানা  অনুষ্ঠানের।  

সেমিনারে অংশ নেন দেশ-বিদেশের আরএমজি খাতের কর্মকর্তা, প্রযুক্তিবিশেষজ্ঞ, পোশাক ব্যবসায়ী এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিসহ দুই শতাধিক অংশগ্রহণকারী।  

সেমিনারে সফটওয়্যার দুটির উপযোগিতা ও কার্যকারিতা সম্পর্কে মূল উপস্থাপনা তুলে ধরেন ডাটাএস রোমানিয়ার ম্যানেজিং ডিরেক্টর লাজলো জাবো, ডাটাএস-এর সিনিয়র কনসালটেন্ট জিলার্ড ভার্গা এবং হোসান্না রিসোর্সেস, বাংলাদেশের সিইও জুয়েল বৈদ্য।

সেমিনারে মিডিয়া পার্টনার হিসেবে অংশ নেয় বাংলা-ইংরেজি উভয় ভাষায় প্রকাশিত গার্মেন্ট-টেক্সটাইল বিষয়ক পত্রিকা দ্যা অ্যাপারেল নিউজ।