শেয়ারবাজারে বড় দরপতন

  যুগান্তর রিপোর্ট ০৮ জানুয়ারি ২০১৮, ১৯:০৫ | অনলাইন সংস্করণ

শেয়ারবাজার
ফাইল ছবি

শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দুই শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে।

আর মূল্যসূচক ও বাজার মূলধনে এর বড় ধরনের প্রভাব পড়েছে। ফলে দিনশেষে ডিএসইর সূচক কমেছে ৫৭ পয়েন্ট। আর একদিনেই ডিএসইর বাজার মূলধন কমেছে ৩ হাজার কোটি টাকা।

একইভাবে কমেছে লেনদেনও। আর টানা চার দিন পর্যন্ত বাজারে এভাবে দরপতন হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, ব্যাংকিং খাতের বাজারে প্রভাব পড়ছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে- ডিএসইতে সোমবার ৩৩৪টি কোম্পানির ১২ কোটি ৮৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৪৭৭ কোটি ৫৫ লাখ টাকা।

এর মধ্যে দাম বেড়েছে ৬৭টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৫৭.৯২ পয়েন্ট কমে ৬ হাজার ২১০.৫০ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ২১.৭৭ পয়েন্ট কমে ২ হাজার ২৬১.৪৫ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরিয়াহ সূচক ৮.২৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৪.৬৪ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজার মূলধন আগের দিনের চেয়ে কমে ৪ লাখ ২২ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

শীর্ষ ১০ কোম্পানি: সোমবার ডিএসইতে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো-প্যারামাউন্ট টেক্সটাইল, সিটি ব্যাংক, ইফাদ অটোস, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল টিউবস, আলিফ ম্যানুফেকচারিং, ড্রাগন সুয়েটার, গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট এবং স্কয়ার ফার্মা।

ডিএসইতে সোমবার যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- ড্রাগন সুয়েটার, প্যারামাউন্ট টেক্সটাইল, সামিট অ্যালায়েন্স পোর্ট, এসিআই ফর্মুলেশন, বিডি ল্যাম্পস, আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির দ্বিতীয় মিউচুয়াল ফান্ড, এটলাস বাংলা, ওয়াটা কেমিক্যাল, ফু-ওয়াং ফুডস এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সড।

অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- শ্যামপুর সুগার, আলিফ ম্যানুফেকচারিং, দুলামিয়া কটন, নাহি অ্যালুমিনিয়াম, সিটি ব্যাংক, জুট স্পিনার্স, ইস্টার্ন ব্যাংক, মুন্নু সিরামিকস, বিজিআইসি এবং আইএসএন লিমিটেড।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.