এমজেএল বাংলাদেশ লিমিটেডের তৃতীয় প্রান্তিকের আর্থিক বিবরণী প্রকাশ

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৮, ১৩:১৩ | অনলাইন সংস্করণ

এমজেএল বাংলাদেশ লিমিটেডের তৃতীয় প্রান্তিকের আর্থিক বিবরণী প্রকাশ

এমজেএল বাংলাদেশ লিমিটেড (এমজেএলবিএল) সম্প্রতি রাজধানীর একটি হোটেলে কোম্পানির ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক বিবরণী প্রকাশ করেছে। উক্ত অনুষ্ঠানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এম মুকুল হোসেন জানান এমজেএলবিএল বাংলাদেশে প্রথমবারের মত শিল্পখাতের ক্রেতাদের জন্য মাল্টি কম্পার্টমেন্ট ডেলিভারিট্রাকের মাধ্যমে লুব্রিকেটিং অয়েল সরবরাহ শুরু করেছে।

হোসেন আরও বলেন, এটা লুব্রিকেটিং মার্কেটের শীর্ষস্থানীয় কোম্পানি হিসেবে আমাদের ক্রেতাদেরকে সর্বোত্তম সেবা প্রদান করারএকটি উদ্যোগ।

কোম্পানির ব্যবসা সম্প্রসারণের জন্য মুরাপাড়া, রূপগঞ্জ, নারায়নগঞ্জে ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সসহ ৫৩ বিঘা জমি ৯৭০ মিলিয়ন টাকায় ক্রয়ের চুক্তি সম্পন্ন করা হয়েছে। ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সটিতে গ্যাস সংযোগ বিদ্যমান এবং এটি শীতলক্ষ্যা নদীর তীরে অবস্থিত।

যেখানে নদীর গভীরতা আনুমানিক ৬-৮ মিটার। হোসেন আরও বলেন, এমজেএলবিএল এবং এর সহযোগী প্রতিষ্ঠানের ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে এই কমপ্লেক্সটি তাদেরকে প্রতিযোগীতায় অন্যদের চেয়ে এগিয়ে রাখবে।

এমজেএলবিএল উহার সহযোগী প্রতিষ্ঠান ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড (ওপিএল) এর রাইট শেয়ারে ৯.৩৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

ওপিএল উক্ত অর্থের মাধ্যমে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য মূলতঃ সিলিন্ডার, স্টোরেজ ইকুইপমেন্ট, ফিলিং মেশিনারী, বার্জ, রোডট্যাংকার ক্রয় করার পাশাপাশি উচ্চ সুদে নেয়া ব্যাংক ঋণ পরিশোধ করবে।

হোসেন আরও বলেন, যখন ওপিএল উপরোক্ত সম্প্রসারণ প্রকল্পগুলো সফলতার সাথে সম্পন্ন করবে তখন ওপিএল এর ব্যবসায়ের সম্প্রসারণ হবে। ফলে তার মুনাফা অর্জনের সক্ষমতা বেড়ে যাবে যার সুবিধাভোগী হবে এমজেএলবিএল এর স্টেকহোল্ডাররা।

‘জাপানের জ্বালানি খাতের বিখ্যাত সাইসান কোম্পানি লিমিটেড এবং ওপিএল এর সাথে যৌথ অংশীদারীত্তে¡র ভিত্তিতে গঠিত ও মেরাগ্যাস ওয়ান লিমিটেড (ওজিএল) এর প্রথম অটোগ্যাস স্টেশন ২০১৮ সালের মার্চ মাসে স্থাপন করা হয়েছে”, বলেন ওপিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব হোসেন।

হোসেন আরও বলেন, ওজিএল ২০১৮ সালেরমধ্যে সমগ্রবাংলাদেশে ৩০টি অটোগ্যাস স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে যা ২০২০ সালের মধ্যে ২০০ তে পৌঁছাবে।

এমজেএলবিএল এর প্রধান ফিন্যান্স এবং প্ল্যানিং কর্মকর্তা সাব্বির আহমেদ, এফসিএ বলেন, কোম্পানির সমন্বিত নেট রেভিনিউ ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ২১.৫৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪,৩৮৫ মিলিয়ন টাকায় পৌঁছেছে।

অন্যদিকে এমজেএলবিএল এর নেট রেভিনিউ এককভাবে ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১.৪৬ শতাংশ কমে ২,১৩৬ মিলিয়ন টাকায় পৌঁছেছে।

কোম্পানির সমন্বিত মোট মুনাফা ওপিএলএর ৪২.৮১ শতাংশ রেভিনিউ বৃদ্ধির কারণে ২০১৬-১৭ অর্থ বছরের তৃতীয়প্রান্তিকের ১,০০৪ মিলিয়নটাকারতুলনায় ২৯.৬৩ শতাংশবৃদ্ধি পেয়ে ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে ১,৩০১ মিলিয়ন টাকায় পৌঁছেছে।

অন্যদিকে কোম্পানির মোট মুনাফা এককভাবে ০.৩৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে ৮৭৮ মিলিয়ন টাকায় পৌঁছেছে। কোম্পানির সমন্বিত এবং একক গ্রস মার্জিন ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে যথাক্রমে ২৯.৬৮% এবং ৪১.১৩% এ পৌঁছেছে।

আহমেদ উল্লেখ করেন, কাঁচামালের মূল্যবৃদ্ধি এবং পরিবর্তনশীল বৈদেশিক মূদ্রার বিনিময় হার সত্তে¡ও রেভিনিউর তুলনায় কস্ট অব রেভিনিউ কম হারে বৃদ্ধি পাওয়া সত্যিই প্রশংসার দাবিদার। আহমেদ আরও বলেন, প্রতিকুল পরিবেশের মধ্যেও মোট মুনাফার বৃদ্ধি আমাদের কর্মীদের দক্ষতা ও আন্তরিকতার বহিঃপ্রকাশ।

কোম্পানির কর পরবর্তী নীট মুনাফা সমন্বিতভাবে ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১৪.৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৬৭৮ মিলিয়ন টাকায় পৌঁছেছে।

কোম্পানির কর পরবর্তী নীট মুনাফা একক ভাবে ০.৯৬ শতাংশ হ্রাস পেয়ে ৫৭৩ মিলিয়ন টাকায় পৌঁছেছে। আহমেদ আরও উল্লেখ করেন, নতুন ক্রয়কৃত সমুদ্রগামী জাহাজের ডেফারড ট্যাক্স এর সাথে বর্ধনশীল সুদের হারের কারণে এককভাবে কোম্পানির কর পরবর্তী নীট মুনাফা হ্রাস পেয়েছে।

কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় ২০১৭-১৮ অর্থ বছরের তৃতীয় প্রান্তিকে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৮.৯৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.১৩ টাকায় পৌঁছেছে। ২০১৬-১৭ অর্থ বছরের প্রথম নয় মাসে সমন্বিত শেয়ার প্রতি আয় ছিল ৫.১১ টাকা যা ২০১৭-১৮ অর্থ বছরের প্রথম নয় মাসে ৫.১২ টাকায় পৌঁছেছে।

এমজেএলবিএল এর তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক বিবরণী প্রকাশের অনুষ্ঠানে এমজেএলবিএল এর পক্ষে এম মুকুল হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা, সাব্বির আহমেদ, এফসিএ, প্রধান ফিন্যান্স এবং প্ল্যানিং কর্মকর্তা, এস এম রাহমাতুল মুজীব, এফসিএ, সিনিয়র ফিন্যান্স কন্ট্রোলার এবং মানব সম্পদ বিভাগের প্রধান এবং কোম্পানী সেক্রেটারী নাগমা মাহমুদ উপস্থিত ছিলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.