বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

  যুগান্তর ডেস্ক    ২৯ মে ২০১৮, ১৭:৫৭ | অনলাইন সংস্করণ

বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

বৈষম্যমূলক শুল্ক নীতি প্রত্যাহারসহ বিড়ি শিল্পকে রক্ষারসহ আগামী বাজেটে বিড়ির ওপর অতিরিক্ত কর আরোপ না করার জন্য মানববন্ধন করেছে রাজশাহী অঞ্চলের বিড়ি শ্রমিক ফেডারেশন।

সোমবার রাজশাহী উপ-শহরে কর কমিশনারের কার্যালয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের রাজশাহী অঞ্চলের সভাপতি আব্দুল মতিন, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, শ্রমিক নেতা তারেক আব্দুল্লাহ ও সালাহউদ্দিনসহ স্থানীয় নেতারা।

বক্তরা বলেন, বিড়িতে লাখ লাখ শ্রমিক জড়িত থাকার পরেও অর্থমন্ত্রী প্রতিবছর বিড়ির ওপর শুল্ক বাড়িয়ে দেন। তিনি বিদেশী কোম্পানীগুলোকে সুরক্ষা দেন।

অথচ ভারতে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনা দিয়ে সুরক্ষা দেয়া হচ্ছে। প্রতি হাজার বিড়িতে ভারতে শুল্ক ১৪ টাকা আর আমাদের দেশে শুল্ক ২৫২ টাকা। এটা কোনো ভাবেই গ্রহনযোগ্য হতে পারে না।

সরকারের কাছে অভিযোগ করে বক্তারা বলেন, একটি বিদেশি প্রতিষ্ঠান কোটি কোটি টাকা পাচার করছে, ট্যাক্স ফাঁকি দিচ্ছে। অথচ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

আর বিড়ি মালিকরা এদেশে লাখ লাখ কারখানা গড়ে তুলে কর্মসংস্থান তৈরি করেছে তাদের দিন দিন শুল্ক বসিয়ে ধ্বংস করে দেয়া হচ্ছে।

বক্তরা অতিরিক্তি শুল্ক প্রত্যাহার, বিড়িকে কুটির শিল্প ঘোষনা ও যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়িও রাখার দাবি জানান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter