শেয়ার মার্কেটের লেনদেন তলানিতে

  যুগান্তর রিপোর্ট ০৪ জুন ২০২০, ২১:২০:২৭ | অনলাইন সংস্করণ

করোনা মহামারীর কারণে দুই মাস বন্ধ থাকার পর গত রোববার থেকে পুরোদমে চালু হয়েছে দেশের শেয়ার মার্কেটের লেনদেন কার্যক্রম। কিন্তু শেয়ার মার্কেট সচল হলেও লেনদেন একেবারে তলানিতে নেমে গেছে।

দেশের সবচেয়ে বৃহৎ শেয়ার মার্কেট ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার মাত্র ৪২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেটি গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০০৭ সালের ২৪ এপ্রিল এই মার্কেটে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৩৯ লাখ টাকা।

যদিও লেনদেন চালু হওয়ার প্রথম দিনে রোববার পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বগতি দেখা গিয়েছিল। কিন্তু এরপর থেকেই ভাটা পড়তে শুরু করেছে। টানা চারদিন সূচক কমতে শুরু করে।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বা ০.২৫ শতাংশ কমে ৩ হাজার ৯৫৩ দশমিক ৩৯ পয়েন্ট হয়েছে। গত বুধবার লেনদেন হয়েছিল ১৫২ কোটি ৬৩ লাখ টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার ৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেটি বুধবার ছিল ৩ কোটি ৬০ লাখ টাকা। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬.৩৯ পয়েন্ট কমে ১১ হাজার ২৩৭ পয়েন্টে অবস্থান করছে। যা আগের দিনের তুলনায় দশমিক ০৫ শতাংশ কম।

এদিকে ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে বৃহস্পতিবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.০৩ পয়েন্ট কমে ৯১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩২১ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে ১১টির দর বেড়েছে, আর ৩৬টির দর কমেছে এবং ২৬২টির দর অপরিবর্তিত রয়েছে।

সিএসইতে এদিন লেনদেন হয়েছে ১০৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে ৯টির দর বেড়েছে, আর ১৯টির দর কমেছে এবং ৭৫টির দর অপরিবর্তিত রয়েছে।

উল্লেখ্য, দেশের শেয়ার মার্কেটগুলোতে স্বাভাবিক সময়ে সকাল সাড়ে ১০টা থেকে চার ঘণ্টা লেনদেন হতো। কিন্তু করোনার কারণে এখন ৩ ঘণ্টা লেনদেন হচ্ছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত