২৪৮ বছরে পা রাখলো ‘ডিস্ট্রিক্ট কালেক্টর’

  মোহাম্মদ আবদূল আহাদ ১৫ মে ২০১৯, ০১:০৪ | অনলাইন সংস্করণ

মোহাম্মদ আবদূল আহাদ, সূনামগঞ্জ জেলা প্রশাসক
মোহাম্মদ আবদূল আহাদ, সূনামগঞ্জ জেলা প্রশাসক

বৃটিশ শাসিত ভারতে ১৭৭২ সালের ১৪ মে ওয়ারেন হেস্টিংস কর্তৃক প্রথম জেলা কালেক্টরের পদ সৃষ্টি করা হয়।

ব্রিটিশ আমলে প্রথম সৃষ্ট পদটির নাম ছিলো ডিস্ট্রিক্ট কালেক্টর। এজন্য জেলা প্রশাসকের কার্যালয়কে আজও ঐতিহ্যগতভাবে কালেক্টরেট হিসেবে অভিহিত করা হয়।

পরবর্তীতে তাকে দায়িত্ব পালনের প্রয়োজনে ফৌজদারী বিচার ব্যবস্থার ক্ষমতা অর্পণ করা হয় এবং ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট নামে আরেকটি পদ দেয়া হয়। এটি জেলার সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে সংশ্লিষ্ট। পরবর্তীতে জেলার উন্নয়ন কর্মসমূহের সমন্বয় সাধনের জন্য পাকিস্তান আমলে ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা কালেক্টরের জন্য আরেকটি পদ সৃষ্টি করা হয়, যার নাম ডেপুটি কমিশনার।

জেলার সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষার মূল দায়িত্ব ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের হাতে অর্পিত রয়েছে। জেলা ম্যাজিস্ট্রেটগণ জেলা আইনশৃঙ্খলা কমিটির সভাপতি।

ম্যাজিস্ট্রেট শব্দটি ল্যাটিন ম্যাজিস্ট্রাটাস থেকে এসেছে যার মানে অ্যাডমিনিস্ট্রেটর বা শাসক। ভারতে জেলা ম্যাজিস্ট্রেটকে বাংলায় বলা হয় 'জেলা শাসক'। 'শাসক' শব্দটি সহনীয় করে বাংলাদেশে 'প্রশাসক' শব্দটি গ্রহণ করা হয়েছে।

'জেলা প্রশাসক' বহুল ব্যবহৃত ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট শব্দের পরিবর্তিত বাংলারূপ যা এখনো ভারতে জেলা শাসক নামে অভিহিত করা হয়।

ঐতিহ্যগতভাবে তাই এই উপমহাদেশের তথা বাংলাদেশের সবচেয়ে পুরনো পদ এই ‘ডিস্ট্রিক্ট কালেক্টর’ আজ ২৪৭ বছর অতিক্রম করে ২৪৮ বছরে পা রাখলো।

গতকাল (১৪ মে) ছিল ডিস্ট্রিক্ট কালেক্টর পদটির ২৪৮তম জন্মদিন। বাংলাদেশের বর্তমান এবং ভূতপূর্ব সকল সম্মানিত ডিস্ট্রিক্ট কালেক্টরগণকে জন্মদিনের শুভেচ্ছা।

মোহাম্মদ আবদূল আহাদ, সূনামগঞ্জ জেলা প্রশাসক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×