পর্যবেক্ষককরা মূর্তির মতো দাঁড়িয়ে পর্যবেক্ষণ করবেন: ইসি সচিব

  যুগান্তর ডেস্ক ২০ নভেম্বর ২০১৮, ১২:৩০ | অনলাইন সংস্করণ

নির্বাচন পর্যবেক্ষণে থাকবে ১১৮ দেশীয় সংস্থা: ইসি সচিব
ছবি: সংগৃহীত

এবার নির্বাচন পর্যবেক্ষণে থাকবে ১১৮ দেশীয় সংস্থা। তবে একটি সংস্থার নিবন্ধন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, নির্বাচনের সময় পর্যবেক্ষকরা কোনো মন্তব্য করতে পারবেন না, কেবল মূর্তির মতো দাঁড়িয়ে পর্যবেক্ষণ করবেন। মাঠে থাকবেন সেনাবাহিনী, বিজিবি, কোস্টগার্ড ও আনসার-ভিডিপি সদস্যরা।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

হেলালুদ্দীন বলেন, পর্যবেক্ষণ যারা করবেন, তাদের কয়েকটি বিষয়ে আপনারা সাবধান বাণী উচ্চারণ করবেন, নির্বাচন কমিশনের কাছ থেকে যেটি পরিচয়পত্র দেয়া হবে, তারা যখন কেন্দ্র পর্যবেক্ষণে যাবেন, তখন সেটি সারাক্ষণ গলায় ঝুলিয়ে রাখতে হবে।

‘কারণ যে কোনো সময় যে কোনো ব্যক্তি ওখানে গেলে পড়ে বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, মেজিস্ট্রেট, তারা যদি দেখতে চান, জানতে চান, তা হলে তারা যাতে বুঝতে পারেন, আপনি একজন পর্যবেক্ষক।’

ইসি সচিব বলেন, পর্যবেক্ষকদের পরিচয়পত্র যাতে ভুয়া না হয়, এ জন্য আমরা অধিকতর সতর্কতা, নিরাপত্তার সঙ্গে এ কার্ডটি তৈরি করব। যাতে অন্যরা এটি নকল করতে না পারেন। ভুয়া কোনো কার্ড যাতে ইস্যু করতে না পারেন।

তিনি বলেন, প্রথমে যখন পর্যবেক্ষক কেন্দ্রে যাবেন, প্রিসাইডিং অফিসারকে তার পরিচয়পত্র জমা দিতে হবে। তবে মোবাইল ফোন নেয়া যাবে না। একটা কেন্দ্রে মোবাইল ফোন থাকবে দুই জনের কাছে। তারা হলেন, প্রিসাইডিং অফিসার ও পুলিশ ইনচার্জ।

‘পর্যবেক্ষকরা কোনো মন্তব্য করতে পারবেন না। কেবল মূর্তির মতো দাঁড়িয়ে পর্যবেক্ষণ করবেন। কেন্দ্রে যত সমস্যা হোক, তিনি কেবল পর্যবেক্ষণ করবেন, পর্যবেক্ষণ শেষে প্রতিবেদন দেবেন।’

হেলালুদ্দীন বলেন, পর্যবেক্ষণের সময় গোপন কক্ষে যাওয়া যাবে না। কাউকে নির্দেশনাও দেয়া যাবে না। তবে কোনো কেন্দ্রে অনিয়ম হলে নির্বাচন কমিশনকে জানাতে পারবেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×