একাদশ সংসদ নির্বাচন

চারঘাটে চাঁদের বিকল্প ২ জন, তবুও বিএনপিতে হতাশা

  চারঘাট (রাজশাহী) প্রতিনিধি ০৭ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৩ | অনলাইন সংস্করণ

চারঘাটে চাঁদের বিকল্প ২ জন, তবুও বিএনপিতে হতাশা
আবু সাঈদ চাঁদ। ফাইল ছবি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবাচনে রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনের বিএনপি দলীয় প্রার্থী কারাবন্দি আবু সাঈদ চাঁদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। যদিও এ আসনেই এখনো বিএনপি নেতা চাঁদের বিকল্প প্রার্থী রয়েছেন দুইজন।

তার পরেও খুশি হতে পারছেন না আসনটির তৃনমূলের নেতাকর্মীরা।

নেতাকর্মীদের ভাষ্য, এক সময়ের বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত আসনটি গত ১০ বছর ধরে দখলে রেখেছেন আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী দুইবারের সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ক্লিন ইমেজের অধিকারী হিসেবে পরিচিত শাহরিয়ার আলমের কাছ থেকে হারানো আসনটি উদ্ধার করতে চাঁদের বিকল্প নেই।

ফলে চাঁদের বিকল্প প্রার্থীদের নিয়ে শাহরিয়ার আলমের কাছ থেকে আসনটি উদ্ধার নিয়ে তৃনমূল বিএনপির নেতাকর্মীদের মাঝে রয়েছে সংশয়।

জানা যায়, বিএনপির মনোনয়ন কমিটি রাজশাহী-৬ আসনে কারাবন্দি নেতা আবু সাঈদ চাঁদকে দলীয় মনোনয়নের চিঠি দেয়।

এরপর চাঁদের বিকল্প প্রার্থী হিসেবে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য দেবশিষ রায় মধু, রমেষ দত্ত, জেলা বিএনপির সহসভাপতি বজলুর রহমান ও বাঘা উপজেলা বিএনপির সাবেক সভাপতি নুরুজ্জামান খান মানিককেও দলীয় মনোনয়নের চিঠি দেয়া হয়।

এরপর মনোনয়নপত্র জমা দানের শেষ সময় আবু সাঈদ চাঁদ, বজলুর রহমান ও নুরুজ্জামান খান মানিক মনোনয়নপত্র জমা দিলেও জমা দেননি দেবাশিস রায় মধু ও রমেষ দত্ত।

গত রোববার যাচাই-বাছাই কালে আবু সাঈদ চাঁদের মনোনয়নপত্রটি বাতিল ঘোষণা করেন জেলা রিটার্নিং অফিসার।

তবে বৈধতা পায় বিএনপির বিকল্প প্রার্থী বজলুর রহমান ও মানিক। তবে প্রার্থিতা ফিরে পেতে ইতিমধ্যে নির্বাচন কমিশন বরাবর আবেদন করেছেন আবু সাঈদ চাঁদ।

এ দিকে চাঁদের প্রার্থিতা ফিরে পাওয়া না পাওয়া নিয়ে বিএনপির নেতাকর্মীদের মাঝে রয়েছে সংশয়। নেতাকর্মীরা বলছেন, গত ১০ বছর ধরে চাঁদ হামলা মামলা উপেক্ষা করে তিল তিল করে বিএনপির নেতাকর্মীদের আগলে রেখেছেন এবং চারঘাট-বাঘায় জনগণের মাঝে শক্ত একটা অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন।

সেখানে চাঁদ নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারলে আবারও আসনটি হাত ছাড়া হতে পারে বলে আশঙ্কা তৃনমূল বিএনপির।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, এক সময়ের বিএনপির দুর্গ হিসেবে পরিচিত চারঘাট-বাঘা আসনটি ২০০৮ সালের নির্বাচনে দখলে নেয় আওয়ামী লীগের প্রার্থী নতুন মুখ বিশিষ্ট শিল্পপতি শাহরিয়ার আলম।

গত ১০ বছরে চারঘাট-বাঘায় রেকর্ড পরিমান উন্নয়ন ঘটিয়ে তিনিও এলাকায় শক্ত অবস্থান তৈরি করেছেন।

তার কাছ থেকে আসনটিতে জয়ী হতে হলে চাঁদ ছাড়া বিকল্প প্রার্থীদের নিয়ে নির্বাচনী বৈতরণী পার হওয়া কঠিন এক চ্যালেঞ্জ।

এ বিষয়ে চারঘাট উপজেলা বিএনপির সহসভাপতি আকবর আলী সরকার বলেন, সরকার ইচ্ছাকৃতভাবেই আমাদের সবচেয়ে জনপ্রিয় প্রার্থী আবু সাঈদ চাঁদকে নির্বাচন থেকে দূরে রাখতে তার মনোনয়নপত্রটি বাতিল বলে ঘোষণা করেছে।

তিনি বলেন, বিএনপির নেতাকর্মীদের মানসিকভাবে দুর্বল করতেই এটি করা হয়েছে। চাঁদ ছাড়া বিএনপির হারানো আসনটি উদ্ধার করা বেশ কঠিন। তার পরেও আপিলে চাঁদ প্রার্থিতা ফিরে পাবেন বলে আশা করেন তিনি।

বাঘা যুবদলের আহ্বায়ক আবু সালেহ সালাম বলেন, আশা করছি আবু সাঈদ চাঁদ মনোনয়ন ফিরে পাবেন। তার ন্যায্য অধিকার তিনি পাবেন।

তিনি বলেন, তবে চাঁদ মনোনয়ন না পেলে এই আসনের নেতাকর্মীরা কিছুটা হলেও মানসিকভাবে দুর্বল হবেন।

চাঁদ প্রার্থিতা ফিরে না পেলে কে হবেন বিএনপির একক প্রার্থী তা দেখতে অপেক্ষা করতে হবে মনোনয়নপত্র প্রত্যাহারের দিন পর্যন্ত।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×