ছুটির ফাঁদে কারাবন্দি বিএনপি প্রার্থী

  মাগুরা প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০১৮, ১৯:০১ | অনলাইন সংস্করণ

ছুটির ফাঁদে কারাবন্দি বিএনপি প্রার্থী
মাগুরা-১ আসনের বিএনপিপ্রার্থী মনোয়ার হোসেন খান। ছবি: সংগৃহীত

ছুটির ফাঁদে পড়ে গেছেন মাগুরা-১ আসনের বিএনপি প্রার্থী মনোয়ার হোসেন খান। অবকাশকালীন ছুটির কারণে নকলের কপি না পাওয়ার কারণে উচ্চ আদালতে জামিন আবেদন করতে পারছেন না তিনি।এ অবস্থায় কারা অন্তরীণ থেকেই নির্বাচন করতে হচ্ছে তাকে।

তবে বিএনপিপন্থী আইনজীবীরা পুরো বিষয়টিকে রাজনৈতিক পরিস্থিতির শিকার বলে দাবি করেছেন।

২০১৫ সালের ২১ মার্চ সারা দেশব্যাপী অবরোধ চলাকালে মাগুরার মঘির ঢাল এলাকায় পেট্রলবোমা হামলায় ৫ বালু শ্রমিক নিহত হন। ওই ঘটনায় মনোয়ার হোসেন খানসহ বিএনপি-জামায়াতের ২৬ নেতাকর্মীর নামে মামলা দায়ের হয়।

মামলাটি দায়েরের পর থেকেই মনোয়ার হোসেন দেশের বাইরে সিঙ্গাপুরে অবস্থান করছিলেন।

সম্প্রতি দেশে ফিরেই তিনি মাগুরা-১ আসনে বিএনপির মনোনয়ন সংগ্রহ করেন। এ ঘটনার পর ২৯ নভেম্বর মনোয়ার খান মাগুরা জেলা জজ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান।

মাগুরা জজ আদালতের বিভিন্ন কর্মকর্তা এবং আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা যায়, আদালতের অবকাশকালীন ছুটি ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

অন্যদিকে নভেম্বরের শেষ কর্মদিবস বৃহস্পতিবার। মাঝে শুক্র ও শনিবার ছুটি। যে কারণে আদালতের সংশ্লিষ্ট নকলখানাও বন্ধ থাকায় দায়িত্বরতরা ছুটিতে। এ অবস্থায় ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে মনোয়ার হোসেন খানের কারামুক্তি সম্ভব নয়।

এদিকে মনোয়ার হোসেন খানের আইনজীবী শাহেদ হাসান টগর বলেন, আদালত অবকাশকালীন ছুটিতে থাকলেও নকল শাখা থেকে মামলার নকলের কপি পেতে আইনত কোনো বাধা নেই।

তিনি বলেন, অতীতে এমন ঘটনার নজির রয়েছে। তাছাড়া আদালতে জামিন নামঞ্জুর হয়েছে দুপুর ১২টায়। আমরা ১টার দিকে নকলের জন্য প্রেয়ার দিয়েছি। আদেশের কপি স্বাক্ষর হয়ে পৌঁছাতে সর্বোচ্চ আধা ঘণ্টা লাগতে পারে। কিন্তু কেবলমাত্র রাজনৈতিক কারণেই আমাদের নকলের কপি দেয়া হচ্ছে না।

তবে সরকারপক্ষের আইনজীবী কামাল হোসেন এই অভিযোগকে অস্বীকার করেছেন। তিনি বলেন, যে কোনো মামলার ক্ষেত্রেই নকলের কপি পেতে দুই থেকে তিন দিন লেগে যায়। সেখানে শেষ কর্মদিবসে তিনি আদালতে হাজির হয়েছেন। বিচারকও আদেশের কপিতে স্বাক্ষর করেছেন। কিন্তু পরের দুই দিন সাপ্তাহিক ছুটির সঙ্গে বাৎসরিক অবকাশ শুরু। নকলখানার কর্মরতরাও ছুটিতে যাওয়ায় তিনি বিপাকে পড়ে গেছেন। এখানে রাজনৈতিক কোনো বিষয় নয় বরং আসামির আইনজীবীদের দূরদর্শিতা না থাকায় তাকে এই পরিস্থিতিতে পড়তে হয়েছে।

ঘটনাপ্রবাহ : মাগুরা-১: জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×